১৬ জুন ২০২৪
`

‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট এনআইডি পেলেন ১০৪ জন

-

দেশের সূর্যসন্তান ১০৪ জনকে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়া হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল তাদের হাতে এনআইডি কার্ড তুলে দেন। এর মাধ্যমে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হলো। এর আগে গত ৭ মে প্রেসিডেন্ট মো: সাহাবুদ্দিনকে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র হস্তান্তরের মাধ্যমে কাজী হাবিবুল আউয়াল কমিশন ফের নতুন করে এ উদ্যোগ নেয়।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই কার্ড তাদের হাতে তুলে দেয়া হয়। নির্বাচন কমিশন সচিব মো: জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মো: আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো: আলমগীর, মো: আনিছুর রহমান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইসরাত চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ শব্দটি ব্যবহারের বিধান করে ২০২০ সালে গেজেট প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এর আলোকে ২০২২ সালে মুক্তিযোদ্ধাদের ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট কার্ড দেয়ার উদ্যোগ নিয়েছিল নির্বাচন কমিশন। তবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের অভাবে দুই বছর ধরে আটকে ছিল এ কার্যক্রম। অনুষ্ঠানে কয়েকজন মুক্তিযোদ্ধা তাদের অনুভূতি ব্যক্ত করেন এবং বীর মুক্তিযোদ্ধা খচিত কার্ড দেয়ার জন্য ইসির প্রতি কৃতজ্ঞতা জানান। সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, মুক্তিযুদ্ধে দেশের জন্য বীরত্বের একটি স্মারক এই কার্ড। হয়তো আপনি থাকবেন না। আপনার কার্ডটা থেকে যাবে। কার্ডটি হারাবেন না। চেতনার মূল্যবোধে ৩০ লাখ বাঙালি শহীদ হয়েছেন। আমাদের মুক্তিযুদ্ধে যে পরিমাণ ত্যাগ বাঙালি জাতিকে করতে হয়েছে তা বিশ্বের ইতিহাসে স্মরণীয়। মুক্তিযুদ্ধের ঝাণ্ডা প্রজন্ম থেকে প্রজন্ম সঞ্চারিত করতে হয়।বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সচিব শফিক আলম মেহেদী বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের বীর মুক্তিযোদ্ধা খচিত স্মার্ট কার্ড দেয়া নির্বাচন কমিশনের অনন্য উদ্যোগ।বীর মুক্তিযোদ্ধা শফিউদ্দিন আহম্মদ বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম। আমি গর্ব অনুভব করছি বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট কার্ড দেয়া হয়েছে। এখানে আসার মতো যোগ্যতা আমার নেই। আমি বীর মুক্তিযোদ্ধা বলেই এখানে আসতে পেরেছি।


আরো সংবাদ



premium cement

সকল