১৬ জুন ২০২৪
`

বিচারকরা বিচারের দীর্ঘসূত্রতা ও ব্যাক রোল দূরের চেষ্টা করবেন : প্রধান বিচারপতি

রংপুরে ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান : নয়া দিগন্ত -

ন্যায়বিচার সব নাগরিকের মৌলিক অধিকার মন্তব্য করে বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, দেশের সব আদালতে জেলা জজের নেতৃত্বে বিচারের দীর্ঘসূত্রতা ও ব্যাক রোল দূরীভূত করার চেষ্টা করবেন।
গতকাল সকাল সাড়ে ১০টায় রংপুর আদালত চত্বরে ন্যায়কুঞ্জ ভবনের উদ্বোধন শেষে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। এ সময় হাইকোর্টের বিচারপতি এ টি এ সাইফুর রহমানসহ রংপুর জেলা ও দায়রা জজসহ বারের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান বিচারপতি বলেন, সারা দেশে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যার অর্থায়নে অর্থাৎ তার সরকারের অর্থায়নে সারা দেশে বিচারপ্রার্থী মানুষের কষ্ট দুর্দশা লাঘবের উদ্দেশ্যে ন্যায়কুঞ্জ প্রতিষ্ঠিত হয়েছে। আগে বিচারপ্রার্থীদের বসার কোনো সুনির্দিষ্ট স্থান ছিল না। আদালত চত্বরে থাকা বটগাছ বা বড় বড় গাছের নিচে বসে তারা দিন কাটাত। যখন তাদের ডাক পড়ত, তখন তারা এজলাসে গিয়ে হাজির হতো। সেই অবস্থার অবসান কল্পেই ন্যায়কুঞ্জ।
প্রধান বিচারপতি বলেন, ন্যায়কুঞ্জে বিচারপ্রার্থীরা আশ্রয় নিতে পারবেন। মহিলাদের জন্য ব্রেস্ট ফিডিং সেন্টার, একটা স্টোর এবং টয়লেটের ব্যবস্থা আছে।
প্রধান বিচারপতি বলেন, ন্যায়বিচার পাওয়া নাগরিকের মৌলিক অধিকার। সেই অধিকার সংবিধানে দেয়া আছে। সেটা আমাদের নিশ্চিত করতে হবে। জেলা জজের নেতৃত্বে বিচারকরা বিচারের দীর্ঘসূত্রতা ও ব্যাক রোল দূরীভূত করার চেষ্টা করবেন, যাতে মানুষের ন্যায়বিচার পাওয়া সহজ হয়।
পরে তিনি ন্যায়কুঞ্জ ঘুরে দেখেন এবং জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে অভিভাষণে অংশ নেন।

 


আরো সংবাদ



premium cement