১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


‘সবার ঢাকা’ অ্যাপে পাওয়া যাবে তাপমাত্রা সতর্কতা

-

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসির) ‘সবার ঢাকা’ অ্যাপে হিটওয়েভ সতর্কতা পোর্টালের লিংক সংযুক্ত করা হয়েছে।
ঝধাব ঃযব ঈযরষফৎবহ এর সহযোগিতায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, জবমরড়হধষ ওহঃবমৎধঃবফ গঁষঃর যধুধৎফ ঊধৎষু ডধৎহরহম ঝুংঃবস (জওগঊঝ) এই হিটওয়েভ সতর্কতা পোর্টাল ব্যবস্থাপনা করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের এলাকাভিত্তিক হিটওয়েভ এর পূর্বাভাসের পেতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হিটওয়েভ পোর্টালের মাধ্যমে সরাসরি ডিএনসিসির ‘সবার ঢাকা’ অ্যাপে পূর্বাভাস চলে যাবে; যার ফলে ব্যবহারকারীরা যেকোনো মুহূর্তে চাইলেই তার এলাকার পূর্বাভাস দেখতে পারবেন। এ ছাড়া এই অ্যাপের মাধ্যমেই যার যার এলাকায় পূর্বাভাসের সাথে অনুভূত তাপমাত্রার পার্থক্য এবং সেই সম্পর্কে তথ্য প্রদান করতে পারবেন।
সোমবার বিকেলে ডিএনসিসি নগর ভবনের ষষ্ঠ তলায় সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলাম প্রধান অতিথির বক্তৃতায় বলেন, এই পোর্টালের মাধামে এক দিকে যেমন ব্যবহারকারীকে সহজে পরিকল্পপিত পদক্ষেপ ও সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে সাহায্য করবে, তেমনি অন্য দিকে নির্দিষ্ট খাত যেমন কৃষি, প্রাণিসম্পদ, নগর পরিকল্পনা এবং প্রাসঙ্গিক খাতের ব্যবহারকারীদের চাহিদা সম্পর্কে অবগত করবে। বিশেষ করে নগর পরিকল্পনার ক্ষেত্রে তাপপ্রবাহের পূর্বাভাস ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য আগাম পদক্ষেপ নিতে খুবই সাহায্য করবে। পাশাপাশি তিনি হিটওয়েভকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করা এবং দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশে তাপপ্রবাহ কে সংযুক্ত করার জোরদার আহ্বান জানান। এ ছাড়া প্রত্যেকটা দুর্যোগ মোকাবেলায় ব্যক্তি পর্যায়ে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকার অনুরোধ জানান।
বিশেষ অতিথির বক্তৃতায় আর্শট রক ফেলার ফাউন্ডেশনের নিয়োগকৃত চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, এই কালার কোডেড হিটওয়েভ অ্যালারট সিস্টেমের মাধ্যমে নগরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে ও সেই সব জনগোষ্ঠীর জন্য আগাম প্রস্তুতি নিতে সহায়তা করবে। বিশেষ করে পরে সবার ঢাকা অ্যাপে এই হিটওয়েভ অ্যালারট সিস্টেমের সংযোজন খুব যুগোপযোগী সিদ্ধান্ত। তিনি আরো বলেন, এই পোর্টালের বিশেষ সুবিধা যেটা তা হলো, ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের কাছে সরাসরি সবার ঢাকা অ্যাপের মাধ্যমে এলার্ট চলে যাবে এবং করণীয় সম্পর্কে জানানো হবে। তিনি উল্লেখ করেন, ডিএনসিসির সহযোগিতায়, সিটি করপোরেশনের চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বেশ কয়েকটি হিটওয়েভ প্রচারণা চালানো হয়েছে। এসব কার্যক্রমের পরিপ্রেক্ষিতে এবং হিটওয়েভজনিত ক্ষতি প্রতিরোধ করতে এই পূর্বাভাস পোর্টালের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
কর্মশালায় অংশ নেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে পরিচালক আজিজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতররের পরিচালক নেতাই চন্দ্র দে সরকার, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, স্বাস্থ্য অধিদফতর এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কর্মকর্তারা, রাইমসের কান্ট্রি প্রোগ্রাম লিড রায়হানুল হক খানসহ বিভিন্ন এনজিও ও আইএনজিও থেকে বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement