১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


গণ-পথকল স্থাপনসহ সিটিজেনস রাইটস মুভমেন্টের ৬ দাবি

-

রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে তৃষ্ণার্তদের জন্য ওয়াসা কর্তৃক বিশুদ্ধ পানির গণ-পথকল স্থাপনসহ ছয় দফা দাবি জানিয়েছে সিটিজেনস রাইটস মুভমেন্ট।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরম খঁাঁ হলে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান সংগঠনটির নেতারা।
সিটিজেনস রাইটস মুভমেন্টের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মেজর (অবসরপ্রাপ্ত) মফিজুল হক সরকারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন সংগঠনের মহাসচিব তুসার রেহমান।
তাদের দাবিগুলো হলো :
১. জীবনরক্ষাকারী ওষুধসহ নিরাপদ খাদ্যদ্রব্য ও মানসম্পন্ন নির্মাণসামগ্রীর নামে যাতে কোনো অসাধু চক্র নকল-ভেজাল পণ্য উৎপাদন, সরবরাহ ও বাজারজাত করতে না পারে সেজন্য নিয়মিত ভেজাল প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত চালু করা।
২. রাজধানী ঢাকাসহ সারাদেশের সব হোটেল রেস্তরাঁয় স্বাস্থ্যসম্মত খাদ্য উৎপাদন এবং তা গ্রাহকদের মধ্যে ন্যায্যমূল্যে সরবরাহ ও বিক্রির নিশ্চয়তা।
৩. সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, র‌্যাব ও পুলিশ, বিএসটিআই, প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার প্রতিনিধি, ভোক্তা অধিকার পরিষদ এবং উচ্চ আদালতের আইনজীবী প্রতিনিধি সমন্বয়ে নকল-ভেজাল প্রতিরোধে একটি শক্তিশালী ও কার্যকর টাস্কফোর্স গঠন।
৪. মাছ, মাংস, মুরগিসহ কাঁচাবাজারকেন্দ্রিক বিভিন্ন পণ্যের সঠিক ওজন ও পরিমাপ এবং নকল-ভেজালমুক্ত স্বাস্থ্যসম্মত নিরাপদ খাদ্য পণ্যাদি চিহ্নিত করা। সেইসাথে দেশবাসীর নিত্যব্যবহার্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসটিআই, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংবাদমাধ্যমের প্রতিনিধি এবং উচ্চ আদালতের আইনজীবী প্রতিনিধি সমন্বয়ে বাজার মনিটরিং সেল গঠনপূর্বক নিয়মিত তাদের কার্যক্রম চালু রাখা।
৫. জীবনরক্ষাকারী ওষুধসহ নিত্যব্যবহার্য নিরাপদ খাদ্যপণ্য ও মানসম্পন্ন নির্মাণসামগ্রীর হলে অস্বাস্থ্যকর ও নকল-ভেজাল পণ্যাদি উৎপাদন প্রক্রিয়ায় দুষ্কৃতকারীদের বিচারপূর্বক দৃষ্টান্তমূলক শান্তি প্রদানের লক্ষ্যে মৃত্যুদণ্ড আইন প্রণয়ন করা।
৬. দেশে উত্তপ্ত তাপদাহের পরিপ্রেক্ষিতে রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোতে ওয়াসা কর্র্তৃক তৃষ্ণার্ত পথচারীদের জন্য সড়কের পার্শ্বে, স্কুলকলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান, জনবহুল এলাকাসহ বাসস্ট্যান্ড, রেলওয়ে জংশন এবং আদালতসমূহে বিচারপ্রার্থীদের পান উপযোগী বিশুদ্ধ পানির গণ-পথকল (ট্যাপ) স্থাপন করা।


আরো সংবাদ



premium cement