১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


রানা প্লাজা ট্র্যাজেডি

সরকারের সদিচ্ছার অভাবেই বিচারে ধীরগতি

-

সাভার বাসস্ট্যান্ডের রানা প্লাজার সামনে রানা প্লাজা ধসের ১১ বছর পূর্তিতে বাংলাদেশ গামের্ন্টশ্রমিক সংহতি, গামের্ন্টশ্রমিক অধিকার আন্দোলন, টেক্সটাইল গামের্ন্ট ওয়ার্কার্স ফেডারেশন, সাভার আঞ্চলিক কমিটি, জাতীয় মুক্তি কাউন্সিল বাংলাদেশ গামের্ন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, গামের্ন্টশ্রমিক জোট বাংলাদেশ, জি-স্কপ ও বাংলাদেশ গামের্ন্ট অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন গতকাল সকাল থেকে অস্থায়ী শহীদ বেদিতে পুষ্পস্তবতক অর্পণ, হাজারো প্রাণ ও স্বপ্ন হত্যার বিচার চাই এবং মৃতদের স্মরণ করো জীবিতদের জন্য লড়াই করো আহ্বানে আলোচনা সভা, মানববন্ধন, প্রতিবাদী র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। একইসাথে রানা প্লাজা শ্রদ্ধা অর্পণ শেষে বাংলাদেশ গামের্ন্ট সংহতির উদ্যোগে বেলা ১১টায় উদ্ধারকর্মী হিমালয় হিমুর আত্মাহুতির ছয় বছরে বিরুলিয়ার গোলাপগ্রামে হিমুর মৃত্যুর স্থানে শ্রদ্ধা অর্পণ অনুষ্ঠিত হয়। এর আগে সকালে রানা প্লাজা হত্যাকাণ্ডের ১১ বছর এবং হাজারো শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে সমাবেশে বক্তব্য রাখেন- গার্মেন্টশ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার, বিআইজিডির গবেষক মাহীন সুলতান সংহতি বক্তব্য রাখেন।
বক্তারা এ সময় বলেন, সারা দুনিয়ার কারখানার ইতিহাসে অন্যতম ঘটনা রানা প্লাজ ভবন ধসে হাজারো প্রাণ ও স্বপ্ন নাই হওয়ার ঘটনা। ১১ বছরেও যথেষ্ট সাক্ষী না পাওয়ার খোঁড়া যুক্তিকে সামনে এনে বিচার প্রক্রিয়া ধীর করে রাখা হয়েছে। অথচ দোষীদের শনাক্ত করার মতো দিবালোকের মতো প্রমাণ ২৪ এপ্রিলের মধ্যেই নিহিত আছে। সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ায় ধীরগতি হচ্ছে। বক্তারা বলেন, রানা প্লাজার ঘটনাকে হারিয়ে যেতে দেয়া যাবে না। ইতিহাসে বাঁচিয়ে রাখতে এবং তরুণদের লড়াইয়ে প্রেরণা হিসেবে এই শোককে শক্তিতে পরিণত করতে হবে। আর সে কারণে রানা প্লাজার সামনের স্থানটিতে স্থায়ী বেদি নির্মাণ এবং স্থানটি রক্ষণাবেক্ষণ করতে হবে।
সমাবেশে বক্তব্য রাখেন- বাংলাদেশ গার্মেন্টশ্রমিক সংহতির সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সহসভাপ্রধান অঞ্জন দাস, নিহত শ্রমিক আঁখি আক্তারের মা নাসিমা আক্তার, আহত জেসমিন, নিহত শাওনের বাবা আজিজ মিয়া, নিহত ফজলে রাব্বীর মা রাহেলা আক্তার, নিহত শাহীদার মা তাহেরা এবং বাংলাদেশ গামের্ন্ট অ্যান্ড শিল্পশ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপিতি মো: রফিকুল ইসলাম সুজন।


আরো সংবাদ



premium cement