২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

কসাইখানা নির্মাণে চসিক ও প্রাণিসম্পদ অধিদফতরের সমঝোতা

-

সাগরিকা পশুহাটের পাশে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) এক একর জায়গায় প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে আধুনিক কসাইখানা নির্মাণ করা হবে। এ লক্ষ্যে চসিক ও প্রাণিসম্পদ অধিদফতরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল চসিক কার্যালয়ে সিটি মেয়র মো: রেজাউল করিম চৌধুরীর উপস্থিতিতে প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো: আব্দুর রহিম এ সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেন।
কসাইখানাটিতে দু’টি পৃথক লাইনে একই সাথে প্রতি ঘণ।টায় ২৫টি গরু-মহিষ এবং ৬০টি ছাগল জবাই ও প্রক্রিয়াজাত করা যাবে। ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে সম্পূর্ণ হালালভাবে পশু জবাই হবে এ স্মার্ট কসাইখানা। সেখানে জবাই করা পশুর গোশতে রক্ত-পানি জমে থাকবে না বিধায় ক্রেতারা মাংস কিনে লাভবান হবেন। সভায় মেয়র মো: রেজাউল করিম চৌধুরী বলেন, আমি দায়িত্ব নেয়ার পর জানতে পারি বিভিন্ন জটিলতায় এই প্রকল্পের বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মন্ত্রণালয়ে যোগাযোগ করে সমস্যাগুলো নিরসন করায় এখন তা আলোর মুখ দেখছে। জনস্বাস্থ্যের উন্নয়নে আধুনিক এই কসাইখানা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটির নির্মাণ কাজ শেষ হলে নগরের যেখানে- সেখানে পশু জবাই বন্ধ হবে। এতে পরিবেশ দূষণ কমে আসবে। রোগবালাই আছে এমন গরু জবাই করা বন্ধ হবে। বিজ্ঞানসম্মত ও স্বাস্থ্যসম্মত উপায়ে প্রক্রিয়াকৃত গোশত খেতে পারবে চট্টগ্রামবাসী।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন বলেন, মানুষের আর্থিক সক্ষমতা বাড়ার সাথে সাথে স্বাস্থ্যসম্মত খাবার চান। এই প্রকল্প বাস্তবায়িত হলে সচেতন জনগণ এই কসাইখানায় জবাই করা পশুর গোশতই খেতে চাইবেন। কারণ সেখানে সম্পূর্ণ স্বাস্থ্যসম্মতভাবে গোশত প্রক্রিয়াজাত হবে। রোগ-জীবাণু ও স্বাস্থ্যঝুঁকি কমাবে এ কসাইখানা। এ ছাড়া জবাই করা পশুর চামড়াও থাকবে একদম নিখুঁত। চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর মোবারক আলী, চসিকের ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, আইন কর্মকর্তা জসিম উদ্দিন, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ শাহীন উল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জসিম উদ্দিনসহ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, চসিক ও সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা ও প্রতিনিধি এবং ক্যাবের নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলে পরিচয় করে দেয়ায় আইওসির ক্ষমাপ্রার্থনা নুরকে এক নেতা ৪ লাখ টাকা দেন : ডিবি হারুন সিংড়ায় বিএনপির মিডিয়া সেল রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী গ্রেফতার মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত রোববার গৌরীপু‌রে সা‌বেক উপ‌জেলা চেয়ারম‌্যানসহ গ্রেফতার ৫ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে জামায়াত-বিএনপির সম্পর্ক অবিচ্ছেদ্য : কাদের ফিলিপাইনে ডুবে যাওয়া ট্যাংকার থেকে তেল বের হচ্ছে খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতাকে গুলি করে হত্যা নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা : আইসিসিকে চ্যালেঞ্জ করবে না ব্রিটিশ সরকার বুলেটের আঘাতে ট্রাম্পের আহত হওয়ার খবর নিশ্চিত করেছে এফবিআই আদিবাসীদের এলাকায় ইউরেনিয়াম খনন নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া

সকল