২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

বিআইডব্লিউটিএর অতিরিক্ত পরিচালক আরিফের দুর্নীতির অনুসন্ধান শুরু দুদকের

-

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বন্দর ও পরিবহন বিভাগের অতিরিক্ত পরিচালক এ কে এম আরিফ উদ্দিন ওরফে আরিফ হাসনাতের অনিয়ম, দুর্নীতি ও অবৈধ সম্পদের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্য দুই সদস্যের অনুসন্ধান টিম গঠন করেছে দুদক।
দুদক সূত্র জানায়, বিআইডব্লিউটিএ কর্মকর্তা আরিফ উদ্দিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয় অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুদকের উপ-পরিচালক (অনুসন্ধান ও তদন্ত-২) মো: হাফিজুল ইসলামকে প্রধান করে গঠিত টিমের অপর সদস্য হলেন সহকারী পরিচালক সুভাষ চন্দ্র মজুমদার।
ইতোমধ্যে বিআইডব্লিউটিএর পরিচালক (প্রশাসন) বরাবর লেখা দুদকের এক চিঠিতে আরিফ উদ্দিনের বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে। চিঠিতে বিআইডব্লিউটিএর কাছে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নারায়ণগঞ্জ নদীবন্দর এবং ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঢাকা নদীবন্দরের বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য চেয়েছে। এর মধ্যে রয়েছে রাজস্ব আদায়ের খাতওয়ারি বিবরণ, রাজস্ব বাবদ আদায়কৃত টাকা সরকারি কোষাগারে জমা দেয়ার প্রামাণ্য রেকর্ড (ডিপোজিট স্লিপসহ) ও উল্লেখিত সময়ের ব্যাংকের হিসাববিবরণী। বর্তমানে বিআইডব্লিউটিএর প্রধান কার্যালয়ে পদায়িত আরিফ উদ্দিন ওপরোল্লিখিত সময়ে ঢাকা ও নারায়ণগঞ্জ নদীবন্দরের দায়িত্বপ্রাপ্ত ছিলেন। দুদকের চিঠিতে আরিফ উদ্দিন বিআইডব্লিউটিএতে যোগদানের পর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত উত্তোলিত বেতন-ভাতার বিবরণ এবং তার ওপর অর্পিত দায়দায়িত্ব সম্পর্কিত অফিস আদেশগুলো চাওয়া হয়েছে। এ ছাড়া দুদক আরিফ উদ্দিন এবং তার স্ত্রী, সন্তান ও ভাইদের নামে ব্যবসা অথবা শেয়ার পরিচালনার আবেদন এবং অনুমোদন সংক্রান্ত যাবতীয় রেকর্ড চেয়েছে। চিঠিতে বলা হয়, চলমান অনুসন্ধানের স্বার্থে উল্লেখিত তথ্যগুলো চেয়ে গত ৩ আগস্ট চিঠি দেয়া হয়েছিল। বিআইডব্লিউটিএ তা না দেয়ায় অনুসন্ধান কাজ ব্যাহত হচ্ছে। এরপর চলতি মাসের ৮ তারিখ সকাল ১০টার মধ্যে তথ্য-উপাত্ত চেয়ে পুনরায় চিঠি পাঠায় দুদক। তবে খোঁজ নিয়ে জানা গেছে, এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুদকে কোনো তথ্য-উপাত্ত পাঠায়নি বিআইডব্লিউটিএ।
এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে বিআইডব্লিউটিএর পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ) ওয়াকিল নেওয়াজের সাথে চেষ্টা করেও যোগাযোগের করা সম্ভব হয়নি। অভিযুক্ত অতিরিক্ত পরিচালক আরিফ উদ্দিনের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেছেন।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়ার কুমারখালীতে পদ্মায় ডুবে যাওয়া কিশোরের লাশ ৭ ঘণ্টা পর উদ্ধার মাগুরায় ২ দলে সংঘর্ষ, নিহত-১, আহত-২০ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২১-২২ জুনের রাষ্ট্রীয় সফরসূচির আনুষ্ঠানিক ঘোষণা ভারতের মায়ের স্বপ্ন পূরণে হেলিকপ্টারে বউ নিয়ে বাড়ি ফিরলেন হোসেনপুরের রাজিব রুশ নিয়ন্ত্রণাধীন এলাকা থেকে পরিবারের সাথে ১০ শিশু ফিরেছে ইউক্রেনে কুড়িগ্রামে বিপৎসীমার উপরে বইছে ১৬ নদীর পানি ‘মিয়ানমার থেকে গুলি এলে পাল্টা গুলি চালাবে বাংলাদেশ’ এ বার্তার অর্থ কী রেমিট্যান্স বাড়ায় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৯.৫৩ বিলিয়ন ডলার চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় ছাড়তে বিদ্যুৎ-পানি-গ্যাস সংযোগ বিচ্ছিন্নের সিদ্ধান্ত রায়গঞ্জে দাদপুর সাহেবগঞ্জ দ্বি-মুখী উচ্চবিদ্যালয়ে ঈদ পূর্ণমিলনী ইসরাইলি কারাগারে নিহত ফিলিস্তিনি বন্দীর সংখ্যা বেড়ে ৫৪ : কমিশন

সকল