২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তারা

ইসলামী সংস্কৃতির জ্ঞানদক্ষ অনুশীলনের বিকল্প নেই

-

এশিয়ান ইউনিভার্সিটির আশুলিয়া ক্যাম্পাসে গত শনিবার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড-১৪৪২ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। সারা দেশে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি চর্চাকে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এ প্রতিযোগিতা শুরু হয় এ বছরের ৩১ জানুয়ারি। এতে অংশ নেয় দশ হাজারেরও বেশি প্রতিযোগী। প্রতিযোগিতার প্রথম রাউন্ডে আয়োজিত হয় সারা দেশের সব প্রতিযোগীর মধ্যে, সেখান থেকে বাছাই করা হয় বিভাগীয় পর্যায় ও জাতীয় পর্যায়ের বিজয়ীদের। জাতীয় পর্যায়ে সেরা ২০ জনের মধ্য থেকে লিখিত ও ভাইভা বাছাই প্রক্রিয়ার মাধ্যমে চূড়ান্ত বিজয়ীদের নিশ্চিত করা হয়। জাতীয় পর্যায়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহ মুশফিক উস সালেহীন মারুফ প্রথম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কামরুজ্জামান দ্বিতীয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার শিক্ষার্থী আব্দুল্লাহ ইহসান তৃতীয় স্থান অধিকার করেন।
অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন এশিয়ান ইউনিভার্সিটির ভিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থায়ন বিভাগের সাবেক চেয়ারম্যান ও ইসলামী আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার সাবেক ডিন আবুল হাসান এম সাদেক। সভাপতিত্ব করেন গবেষক ও ধর্মতাত্ত্বিক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড আয়োজক কমিটির চেয়ারম্যান শায়খ মুসা আল হাফিজ। আলোচনায় অংশ নেন, জাতীয় ইমাম কমিটির যুগ্ম মহাসচিব শায়খ ওসমান গনি, এশিয়ান ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব আর্টসের ডিন প্রফেসর ওসমান গনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আরিফুল ইসলাম অপু, ইউনাইটেড মুসলিম উম্মাহ বাংলাদেশের সভাপতি মজুমদার মোহাম্মাদ আমিন প্রমুখ।
প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারকারীদের পুরস্কার হিসেবে দেয়া হয় যথাক্রমে ৫০, ৩০ ও ২০ হাজার টাকা প্রাইজমানি, ক্রেস্ট ও সার্টিফিকেট। পাশাপাশি ৪-২০ তম স্থান অধিকারকারীদেরও দেয়া হয় বিশেষ পুরস্কার, বই, ক্রেস্ট, সার্টিফিকেট ও প্রাইজমানি।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি আবুল হাসান এম সাদেক নতুন বিশ্ব বাস্তবতায় ইসলামের ক্রমবর্ধমান ভূমিকা এবং ইসলামকে বুঝতে ইসলামের ইতিহাস জানার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি ইসলামের ইতিহাস চর্চা ছড়িয়ে দিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াডের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।
অলিম্পিয়াড আয়োজক কমিটির চেয়ারম্যান শায়খ মুসা আল হাফিজ বলেন, সভ্যতার সঙ্ঘাত ও আকাশ সংস্কৃতির প্রেক্ষাপটে ইসলামী সংস্কৃতির জ্ঞানদক্ষ অনুশীলনের বিকল্প নেই ইসলামের ইতিহাস চর্চার মাধ্যমে ইসলাম সম্পর্কে চলমান ভুল ধারণা ও মুসলমানদের বিভিন্ন ধারার মধ্যকার চিন্তাগত দূরত্ব কমিয়ে আনতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড ভবিষ্যতে শক্তিশালী ভূমিকা পালন করতে চায়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
সারাদেশে আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব গাজাবাসীর সমর্থনে ইয়েমেনের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ সেতু ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭ ঢাকায় গুলিবিদ্ধ শিবলুর লাশ ফেনীতে দাফন দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতেই এমন সহিংসতা : প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্যের জবাবে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

সকল