৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আব্দুল হাকিম বিক্রমপুরীর মৃত্যুবার্ষিকী আজ

-

অবিভক্ত বঙ্গীয় আইন পরিষদ, প্রাদেশিক ও জাতীয় পরিষদের প্রাক্তন সদস্য প্রখ্যাত রাজনীতিবিদ, সমাজসেবক ও সাহিত্যসেবী আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩৪তম মৃত্যুবার্ষিকী আজ ৪ জুলাই।
লকডাউনের কারণে আজ রোববার পারিবারিকভাবে ও আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি পাঠাগারের উদ্যোগে কবর জেয়ারত, কুরআনখানি ও মিলাদ মহাফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদ ও তার প্রতিষ্ঠিত মুন্সীগঞ্জ কে কে গভ. ইনস্টিটিউশন যৌথভাবে আগামী ১০ জুলাই স্মরণসভা, মরহুমের রূহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল, তার জীবনের ওপর মুন্সীগঞ্জের মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের মধ্যে রচনা প্রতিযোগিতা এবং মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
তবে বর্তমান পরিস্থিতিতে কোভিড-১৯ এর সংক্রমণ কমলে এবং লকডাউন প্রত্যাহার করা হলে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
মরহুম আব্দুল হাকিম বিক্রমপুরী শেরেবাংলা এ কে ফজলুল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৩৬ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত ২৯ বছর অবিভক্ত বাংলার আইন পরিষদ, পূর্ব পাকিস্তান আইনসভা এবং পাকিস্থান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। তিনি মন্ত্রীর পদমর্যাদায় পূর্ব পাকিস্তান গভর্নর আজম খানের উপদেষ্টা ছিলেন। মুন্সীগঞ্জে বহু শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও পাঠাগার প্রতিষ্ঠা করেন ।
এ ছাড়া তিনি তৎকালীন সওগাত, মানসী, মোহাম্মদী, প্রবাসী, সাম্যবাদী ও সোলতান প্রভৃতি পত্রিকার সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। গ্রামের কথা নামে মুন্সীগঞ্জ থেকে প্রকাশিত একটি পাক্ষিক পত্রিকা তিনি সম্পাদনা করতেন। চীনে ইসলাম, সাহিত্য কথা, পানের বোরজ, হরগঙ্গা কলেজের ইতিহাস ও প্রসঙ্গ কথা প্রভৃতি তার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত নোয়াখালীতে নজিরবিহীন লোডশেডিং ‘আইসিজের গ্রেফতারি থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে ইসরাইল’ ‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’ গাজীপুরে তীব্র তাপপ্রবাহের কারণে বেঁকে গেছে রেললাইন, ঢালা হলো পানি সিলেটে বহুতল ভবন থেকে পড়ে সিসিক কর্মচারীর মৃত্যু ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার ফিলিস্তিনে আহত ও বাস্তুহারাদের জন্য আর্থিক সহায়তা ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল পাচার হওয়া ২০ নারী-শিশু

সকল