২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


আজ ইনাম আহমেদ চৌধুরীর জন্মদিন

-

সাবেক সচিব, ঢাকাবাসীর প্রধান উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরীর জন্মদিন আজ। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান ইনাম আহমেদ চৌধুরীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাবে। ইনাম আহমেদ চৌধুরী সিলেটে ১৯৩৭ সালে জন্মগ্রহণ করেন।
আসামের শিলংয়ে তার শিক্ষা জীবন শুরু হয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি (সম্মান) আন্তর্জাতিক সম্পর্ক এবং আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর অধ্যয়ন করেন। ইনাম আহমেদ চৌধুরী যোগদান করেন সিএসপি সিভিল সার্ভিস অব পাকিস্তানে।
পরবর্তীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে বাংলাদেশ সরকারের সচিব ছিলেন। তিনি প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যান হিসেবে (প্রতিমন্ত্রী মর্যাদায়) দেশের সরকারি খাতের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। কূটনৈতিক হিসেবে দীর্ঘকাল দায়িত্ব পালন করেন। লন্ডনের একোনমিক মিনিস্টার এবং জাতিসঙ্ঘের ব্যাংককস্থ এসকাপের সচিব ছিলেন। তিনি আই-এম ও-র প্রেসিডেন্টও নির্বাচিত হন, জেদ্দায় ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্টও তিনি ছিলেন। বিভিন্ন ভূমিকায় দেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে রয়েছে তার বিশেষ অবদান।
তিনি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনিয়ন ক্যাপিট্যালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। তিনি একজন প্রাবন্ধিক, কলামিস্ট, সুলেখক, সমাজ-সচেতন একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তার লিখিত প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ধায় গাড়ী, ধুমছাড়ি, ভাবনায় বাংলাদেশ, নতুন ছবি ইত্যাদি। দীর্ঘকাল ঢাকাবাসীর পৃষ্ঠপোষক এবং প্রতিবন্ধক বান্ধক ইমপ্যাক্টের ট্রাস্টি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক সংসদের প্রেসিডেন্ট ছিলেন পঞ্চাশ দশকে। ১৯৫২-৫৩ সালে ঢাকা কলেজ ছাত্র সংসদের জেনারেল সেক্রেটারি থাকাকালীন রাষ্ট্রভাষা আন্দোলনে অংশগ্রণন করেন এবং কলেজে শহীদ মিনার স্থাপনের জন্য কলেজ থেকে বহিষ্কৃত হন। অবসরকালীন জীবনে তিনি জাতীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হয়ে ওঠেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপনের জাতীয় কমিটির সদস্য। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement