১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর ৫০ হাজার শ্রমিক কর্মহীন: রাশেদ খান মেনন

-

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, ‘পিপিপি নয়, ব্যক্তিমালিকদের হাতেই তুলে দেয়া হচ্ছে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে। বিএনপি-জামায়াত জোট সরকার যা করতে পারেনি এই আমলে সেটাই হতে চলেছে। রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর প্রায় ৫০ হাজার শ্রমিক এখন কর্মহীন। গোল্ডেন হ্যান্ডসেকের টাকা তারা কবে পাবে? কত পাবে জানে না। তা ছাড়া করোনাভাইরাসকালে ওই টাকা দিয়ে নতুন কোনো কর্মোদ্যাগও সৃষ্টি করা যাবে না। বন্ধ করে দেয়া পাটকলগুলোকে রাষ্ট্রায়ত্ত খাতে রেখেই তাকে আধুনিকায়ন করতে হবে। তা হলেই সোনালি আঁশ সোনা ফলাবে। গলার ফাঁস হবে না।’
গতকাল ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলা কমিটির ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন। মেনন আরো বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দিয়ে কেবল পাটশিল্প বা শিল্প শ্রমিকই নয়, পাটচাষ ও পাটচাষিদের ক্ষতিগ্রস্ত করা হচ্ছে। অথচ পাটই একশ’ ভাগ মূল্য সংযোজনকারী পণ্য এবং পরিবেশ দূষণের সময়ে সবচেয়ে বেশি পরিবেশবান্ধব। তিনি পাটশিল্প রক্ষায় পাটচাষি, শ্রমিক, ব্যবসায়ীসহ সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
বরিশাল জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অধ্যাপক নজরুল হক নীলুর সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন বরিশাল জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট টিপু সুলতান, তালুকদার মো: শাহজাহান, মোজাম্মেল হক ফিরোজ, ফারহান বালি, অধ্যাপক গোলাম হোসেন, দিলীপ রাজা প্রমুখ।
বৈঠকে জোয়ারের পানিতে বরিশালের বিস্তীর্ণ অঞ্চল ডুবে যাওয়া ও অব্যাহত নদীভাঙনে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডকে যথোপযুক্ত ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়।
সভায় অপর এক প্রস্তাবে করোনাসংক্রমণ রোধে মাস্ক পরতে জনগণকে উৎসাহিত করতে পার্টির তরফ থেকে মাস্ক বিতরণ ও এ বিষয়ে প্রচার অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়।
পাটশিল্প রক্ষা, স্বাস্থ্যখাতে দুর্নীতি ও অব্যবস্থাপনা বন্ধ, করোনারোধে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ ১৩ দফা দাবিতে কেন্দ্র ঘোষিত ২ সেপ্টেম্বর দাবি দিবস পালনের কর্মসূচি গ্রহণ করা হয়। ওই দিন বরিশাল জেলা ওয়ার্কার্স পার্টি উদ্যোগে বেলা ১১টায় অশ্বিনীকুমার হল চত্বরে কর্মসূচি পালিত হবে।


আরো সংবাদ



premium cement