১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জরুরি স্বাস্থ্যসামগ্রী কিনতে এডিবির সাড়ে ২৫ কোটি টাকার অনুদান

-

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় জরুরি স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী কিনতে বাংলাদেশকে আরো ৩০ লাখ ডলার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ২৫ কোটি ৫০ লাখ টাকা। এটি সম্পূর্ণভাবে অনুদান হওয়ায় এই অর্থ ফেরত দিতে হবে না। গতকাল বৃহস্পতিবার ম্যানিলায় এডিবির সদর দফতরের বোর্ডসভায় বাংলাদেশের জন্য এই অনুদান অনুমোদন দেয়া হয়েছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর আগে বাংলাদেশে মহামারী রোধে এডিবি গত ৭ মে ৫০ কোটি ডলার এবং তারও আগে গত ৩০ এপ্রিল স্বাস্থ্য রক্ষায় জরুরি সহায়তা হিসেবে আরো ১০ কোটি ডলারের ঋণ দেয়। এই অনুদান সহায়তা মূলত দিচ্ছে জাপান সরকার। এডিবির ব্যবস্থাপনায় এশিয়া প্যাসিফিক ডিজাস্টার রেসপন্স তহবিল থেকে বাংলাদেশকে এই অনুদান দেয়া হচ্ছে।
এ বিষয়ে ঢাকায় নিযুক্ত এডিবির আবাসিক প্রতিনিধি মনমোহন পারকাশ বলেন, এই অনুদানের অর্থ সরকারের জরুরি অর্থ বরাদ্দে সহায়তা করবে। যথাযথ স্বাস্থ্যসেবা ও সংক্রমণ রোধে চাহিদা অনুযায়ী মেডিক্যাল যন্ত্রপাতি সরবরাহে এই অর্থ ব্যয় করতে পারবে।
গত মার্চ মাসে বাংলাদেশকে ১০ লাখ ডলার ঋণসহায়তা দেয়ার সময় এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেছিলেন, ‘বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এখন সারা বিশ্বের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। এটি প্রতিরোধে দরকার জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক স্তরে জোরদার পদক্ষেপ। এ জন্য যখনই আরো আর্থিক সহযোগিতার প্রয়োজন হবে এডিবি তা সরবরাহ করবে।


আরো সংবাদ



premium cement