০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


চিলাহাটি-হলদীবাড়ি রেললাইন স্থাপনের কাজ আবার শুরু

-

ভারতের হলদীবাড়ির সাথে বাংলাদেশের নীলফামারীর চিলাহাটির জিরো পয়েন্ট ডাঙ্গাপাড়ায় রেললাইন বসানোর কাজ আবার শুরু হয়েছে। করোনাভাইরাসের কারণে এতদিন ওই কাজ বন্ধ ছিল। রেললাইন বসানোর কাজ শেষ হলে এই রেলপথে ভারতের হলদীবাড়ি হয়ে দার্জিলিংয়ের শিলিগুড়ির সাথে ঢাকা ও মংলা বন্দরের সরাসরি সংযোগ হবে।
গতকাল শুক্রবার সকালে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ চিলাহাটি রেলওয়ে স্টেশনসহ ওই কাজের অগ্রগতি পরিদর্শন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম রেলওয়ের প্রধান প্রকৌশলী আল-ফাত্তবা মাসুদুর রহমান, বিভাগীয় প্রধান যন্ত্র প্রকৌশলী মনতাজুল ইসলাম, মেকানিক্যাল প্রধান কুদরতি খুদা ও ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্সের প্রকল্প পরিচালক সিয়াফ আহমেদ।
বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ্ সাংবাদিকদের জানান, চলতি জুন মাসের মধ্যে ওই নির্মাণকাজ সমাপ্তের কথা ছিল। কিন্তু গত ২৬ মার্চ থেকে লকডাউনের কারণে কাজ বন্ধ হয়ে গেলে নির্ধারিত সময়ের মধ্যে ওই কাজ সমাপ্ত করা সম্ভব হয়নি। লকডাউন খুলে যাওয়ায় পুনরায় নির্মাণকাজ শুরু করা হয়েছে। এখন ৩০ সেপ্টেম্বরের মধ্যে নির্মাণকাজ শেষ করা হবে।
রেলওয়ে সূত্র জানায়, এই কাজের জন্য বাংলাদেশ অংশে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয় হচ্ছে। ভারতের সাথে চুক্তি অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে চিলাহাটি থেকে ভারতের সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার রেলপথ বসানো হচ্ছে। এ ছাড়া বসানো হবে ২ দশমিক ৩৬ কিলোমিটার লুপ লাইনসহ মোট ৯ দশমিক ৩৬ কিলোমিটার রেলপথ।
অন্য দিকে, ভারতের হলদীবাড়ি থেকে হলদীবাড়ি সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৫ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ করেছে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ। উল্লেখ যে, ২০১৯ সালের ২১ সেপ্টেম্বর বাংলাদেশের অংশের রেলপথ স্থাপন কাজের উদ্বোধন করেছিলেন রেলপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন।


আরো সংবাদ



premium cement