১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


বিসিক শিল্প এলাকায় ৬ মাসের পানির বিল মওকুফের দাবি

-

বিসিক শিল্প এলাকার কারখানাগুলোর পানির বিল আগামী ছয় মাস মওকুফ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ বিসিক শিল্প মালিক সমিতির ঊর্ধ্বতন সহ-সভাপতি ও ঢাকা শিল্প নগরী শিল্প মালিক সমিতির সভাপতি হোসেন এ সিকদার। পাশাপাশি প্রতি মাসের বিদ্যুৎ ও গ্যাস বিল পরবর্তী ছয় মাস তিনটি সম-বিভাজিত কিস্তিতে পরিশোধের সুযোগ প্রদানের এবং শিল্প প্লটের সার্ভিস চার্জ আগামী এক বছরের জন্য মওকুফ করার আহ্বান জানান তিনি। গতকাল দেয়া এক বিবৃতিতে এসব দাবির পাশাপাশি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার পাঁচটি প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তিনি।
বিবৃতিতে তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্বাভাবিক জীবন যাপন থেকে শুরু করে ব্যবসা, বাণিজ্য, আমদানি, রফতানি, শিল্পোৎপাদনসহ সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) অধীন ৭৬টি শিল্প এলাকার প্রতিটি কারখানা বর্তমানে বন্ধ রয়েছে। এসব কারখানায় দক্ষ, অর্ধ-দক্ষ, অদক্ষ মিলিয়ে ৫ লাখ ৯০ হাজার ৬২০ জন শ্রমিক কর্মচারী কর্মরত আছেন। আর এসব শিল্প কল-কারখানায় মালিকদের প্রায় ২৭ হাজার ৬৮৯ কোটি টাকার বিনিয়োগ রয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশব্যাপী লকডাউন থাকায় বিসিক শিল্প এলাকায় বর্তমানে সব উৎপাদনমুখী কল-কারখানা বন্ধ রয়েছে। যার ফলে এ বিশাল অঙ্কের বিনিয়োগ আজ হুমকির মুখে পড়েছে।
বিসিক শিল্প এলাকার কারখানাগুলো মূলত স্থানীয় বাজারনির্ভর জানিয়ে তিনি বলেন, কাঁচামালের সরবরাহ না থাকায় উৎপাদন, স্থানীয় বাজারে বিপণন, সরবরাহ, রফতানি কার্যক্রম এখন বন্ধ রয়েছে। উৎপাদন বন্ধ থাকায় কিছুদিন পর শ্রমিকদের বেতন, বোনাস দেয়া শিল্প মালিকদের জন্য কষ্টসাধ্য হয়ে পড়বে। তা ছাড়া পবিত্র রমজান ও ঈদুল ফিতরও আসন্ন। এমতাবস্থায় বিসিক শিল্প নগরীর অন্তর্ভুক্ত প্লটের কিস্তি আগামী এক বছরের জন্য স্থগিত রাখতে সরকারের কাছে আবেদন জানান তিনি।
হোসেন এ সিকদার বলেন, শিল্পোদ্যাক্তাদের এ বছরের আয়কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট) যেন আগামী তিন বছরে সমান তিনটি কিস্তিতে সমন্বয়ের মাধ্যমে জরিমানা ছাড়া প্রদান করতে পারে সে বিষয়ে সরকারের বিশেষ বিবেচনার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি বিসিক শিল্পনগরীতে স্থাপিত নতুন শিল্প কারখানা এবং বিএমআরই (ব্যালান্সিং, আধুনিকায়ন, বিস্তার এবং প্রতিস্থাপন) শিল্প ইউনিটের মূলধনী যন্ত্রপাতি ক্রয়ের জন্য গৃহীত ঋণসহ অন্যান্য ঋণের সুদ আগামী ছয় মাসের জন্য মওকুফ করারও সুপারিশ করছি। শিল্পের কাঁচামাল, যন্ত্রপাতি, মোড়কসামগ্রী আমদানির ক্ষেত্রে বিশেষ কর অবকাশ ও শুল্ক রেয়াতের আহ্বান জানান তিনি। তা ছাড়া শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দেয়া জরুরি তাই সরকারকে এ বিষয়ে একটি দীর্ঘমেয়াদি ও স্থায়ী পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান তিনি।


আরো সংবাদ



premium cement

সকল