২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩০, ১৩ জিলহজ ১৪৪৫
`

রোহিঙ্গা শরণার্থীদের পাশে থাকার কথা জানালেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা শরণার্থীদের পাশে থাকার কথা জানালেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী - সংগৃহীত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি অং। এ সময় তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়া বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের পাশে আছে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কেও রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় পাশে থাকার আহ্বান জানিয়েছেন। এ সময় তিনি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাশনের গুরুত্ব দেন এবং তাদের কর্মদক্ষতা ও শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

বুধবার সকালে উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি বেসরকারি সংস্থা ও বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময়ে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী পেনি অং এসব কথা বলেন।

এদিন সকালে ইউএস বাংলার একটি ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজারে এসে সরাসরি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছান তিনি। ১৮ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়নের দেয়া তথ্যে জানা গেছে, সকাল ১০টার দিকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দল উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছায়। ৮ নম্বর ওয়েস্ট ক্যাম্পে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গা শরণার্থী ও ক্যাম্প ব্যবস্থাপনা সম্পর্কে সংক্ষিপ্ত ব্রিফ করেন সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় ও জাতিসঙ্ঘ শরণার্থী কমিশনের কর্মকর্তারা। পরে পররাষ্ট্রমন্ত্রী ১৮ নম্বর ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা কালচারাল সেন্টার পরিদর্শন করেন। এ সময় কালচারাল সেন্টারে একদল রোহিঙ্গা তাদের ভাষায় গান পরিবেশন করে। এরপর অস্ট্রেলিয়ান প্রতিনিধি দল ক্যাম্পের চিকিৎসা সেবা ও রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করে।

দুপুরে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী শরণার্থী ক্যাম্পে নারীদের বিভিন্ন প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা কার্যক্রম এবং বেসরকারি সংস্থা পরিচালিত কমিউনিটি মাল্টিপল অ্যাক্টিভিটি সেন্টার পরিদর্শন করেন।


আরো সংবাদ



premium cement
কুড়িগ্রামে বিপৎসীমার উপরে বইছে ১৬ নদীর পানি ‘মিয়ানমার থেকে গুলি এলে পাল্টা গুলি চালাবে বাংলাদেশ’ এ বার্তার অর্থ কী রেমিট্যান্স বাড়ায় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৯.৫৩ বিলিয়ন ডলার চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় ছাড়তে বিদ্যুৎ-পানি-গ্যাস সংযোগ বিচ্ছিন্নের সিদ্ধান্ত রায়গঞ্জে দাদপুর সাহেবগঞ্জ দ্বি-মুখী উচ্চবিদ্যালয়ে ঈদ পূর্ণমিলনী ইসরাইলি কারাগারে নিহত ফিলিস্তিনি বন্দীর সংখ্যা বেড়ে ৫৪ : কমিশন খুলনায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু শেখ হাসিনার দিল্লি সফরে যেসব বিষয় আলোচনায় আসতে পারে বাজেট এখনো পাস হয়নি, অনেক কিছু সংশোধন হতে পারে : অর্থমন্ত্রী রামাফোসা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর অভিনন্দন জামায়াতের দায়িত্বশীলদের দেশ পরিচালনার যোগ্যতা অর্জন করতে হবে : মিয়া গোলাম পরওয়ার

সকল