২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

রোহিঙ্গা শরণার্থীদের পাশে থাকার কথা জানালেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা শরণার্থীদের পাশে থাকার কথা জানালেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী - সংগৃহীত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি অং। এ সময় তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়া বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের পাশে আছে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কেও রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় পাশে থাকার আহ্বান জানিয়েছেন। এ সময় তিনি রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাশনের গুরুত্ব দেন এবং তাদের কর্মদক্ষতা ও শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

বুধবার সকালে উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি বেসরকারি সংস্থা ও বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময়ে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী পেনি অং এসব কথা বলেন।

এদিন সকালে ইউএস বাংলার একটি ফ্লাইটে ঢাকা থেকে কক্সবাজারে এসে সরাসরি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছান তিনি। ১৮ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়নের দেয়া তথ্যে জানা গেছে, সকাল ১০টার দিকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দল উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে পৌঁছায়। ৮ নম্বর ওয়েস্ট ক্যাম্পে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গা শরণার্থী ও ক্যাম্প ব্যবস্থাপনা সম্পর্কে সংক্ষিপ্ত ব্রিফ করেন সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় ও জাতিসঙ্ঘ শরণার্থী কমিশনের কর্মকর্তারা। পরে পররাষ্ট্রমন্ত্রী ১৮ নম্বর ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা কালচারাল সেন্টার পরিদর্শন করেন। এ সময় কালচারাল সেন্টারে একদল রোহিঙ্গা তাদের ভাষায় গান পরিবেশন করে। এরপর অস্ট্রেলিয়ান প্রতিনিধি দল ক্যাম্পের চিকিৎসা সেবা ও রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম পরিদর্শন করে।

দুপুরে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী শরণার্থী ক্যাম্পে নারীদের বিভিন্ন প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা কার্যক্রম এবং বেসরকারি সংস্থা পরিচালিত কমিউনিটি মাল্টিপল অ্যাক্টিভিটি সেন্টার পরিদর্শন করেন।


আরো সংবাদ



premium cement
সেতু ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭ ঢাকায় গুলিবিদ্ধ শিবলুর লাশ ফেনীতে দাফন দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতেই এমন সহিংসতা : প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্যের জবাবে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী ‘ছুরি দিয়ে গলাকেটে হত্যা করার পর হাত-পা বেঁধে ফেলেছি’ নাশকতাকারীদের ছাড় দেয়া হবে না : ডিবিপ্রধান হারুন

সকল