২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নোয়াখালীতে খাস জমি বন্দোবস্তের দাবিতে ভূমিহীনদের মানববন্ধন

নোয়াখালীতে খাস জমি বন্দোবস্তের দাবিতে ভূমিহীনদের মানববন্ধন। - ছবি : নয়া দিগন্ত

খাস জমি বন্দোবস্তের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে উড়ির চরের ভূমিহীনরা।

বুধবার (১ ফেব্রুয়ারি) নোয়াখালী প্রেস ক্লাবের সামনের সড়কে এ কর্মসূচি পালন করে কোম্পানীগঞ্জের দ্বীপ চরবালুয়ার ভূমিহীনরা। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান মন্ত্রীর বরাবর স্মারকলিপি পেশ করেন ভুমিহীনরা।

জেলার উপকূলীয় হাতিয়া, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জের বিভিন্নস্থান থেকে নদী ভাঙনের শিকার হয়ে অনেক ভূমিহীন পরিবার উড়ির চরের চরবালুয়ায় আশ্রয় নেয়। প্রায় চার দশক ধরে নদীর সাথে যুদ্ধ করে এ চরে বসবাস করছে তারা। সম্প্রতি চরের মাটিকে চাষ ও বসবাস উপযোগি করে সর্বনিন্ম দেড় একর থেকে দুই একর পর্যন্ত দখলে আছে তারা। কিন্তু দীর্ঘ দিন পর্যন্ত বসতি স্থাপন করে আসলেও বন্দোবস্ত না পেয়ে ভূমিহীনরা কার্যত হতাশাগ্রস্ত হয়ে পড়েছে।

ভূমিহীন মো: ইউসুফ, আলী হোসেন ও মোহাম্মদ আলী জানান, প্রায় তিন বছর আগে বন্দোবস্ত দেয়ার সিদ্ধান্ত নিয়ে সেখানে চর উন্নয়ন বসতি স্থাপন প্রকল্পের (সিডিএসপি) অধীনে জরিপ শুরু করে সরকার। পাঁচ শতাধিক ভূমিহীন পরিবারকে দেড় একর করে ভূমি বন্দোবস্তও দেয়া হয়। কিন্তু হঠাৎ করে সরকার সিদ্ধান্ত নেয় মাত্র ৫০ শতাংশ ভূমি বন্দোবস্ত দেয়ার। যা দিলে ভূমিহীনরা শুধু বসবাসের ঘর করতে পারবে। ঘর করার পর তাদের চাষাবাদ করে জীবন যাপন করা মুসকিল হবে। মানববন্ধনে ভূমিহীনরা দেড় একর করে ভূমি বন্দোবস্ত পাওয়ার দাবি জানান। পরে নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানের মাধ্যমে প্রধান মন্ত্রীর বরাবর স্মারকলিপি পেশ করেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী

সকল