২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লাকসামে চিকিৎসার অভাবে উটপাখির মৃত্যু

লাকসামে চিকিৎসার অভাবে উটপাখির মৃত্যু - ছবি : নয়া দিগন্ত

কুমিল্লার লাকসামে ১২০ কেজি ওজনের একটি উটপাখি প্রয়োজনীয় চিকিৎসার অভাবে মারা গেছে বলে অভিযোগ করেছেন এক খামার মালিক। মারা যাওয়া উট পাখিটির বর্তমান বাজার মূল্য প্রায় চার লাখ টাকা। উপজেলার বরল গ্রামের আহসান উল্লার খামার বাড়িতে রোববার রাতে এ ঘটনা ঘটে।

জানা যায়, প্রায় আড়াই বছর আগে ওই গ্রামের তরুন আহসান উল্লাহ শখের বসে পরীক্ষামূলকভাবে সাড়ে চার লাখ টাকা দিয়ে ৩ জোড়া উট পাখি ক্রয় করে খামার শুরু করেন। এক বছরের মাঝে দুই জোড়া উট পাখি মারা যায়। এদিকে বেঁচে থাকা এ জোড়া ধীরে ধীরে বড় হয়ে ডিম পাড়ার উপযুক্ত হয়। কিন্তু হটাৎ গত শুক্রবার থেকে একটি উট পাখির শরীরে জ্বর অনুভব হয় একই সাথে সেটি খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। এদিকে খামার মালিক আহসান উল্লাহ উট পাখিটির চিকিৎসার জন্য স্থানীয় লালমাই উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আরিফুর রহমানের সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি ব্যস্ততার অজুহাত দেখিয়ে পাখিটিকে দেখতে আসেননি। এক পর্যায়ে পাখিটি চরম অসুস্থ ও শাররীক দূর্বলতা নিয়ে রোববার রাতে মারা যায়।

আহসান উল্লাহ জানান, ২০১৭ সালে ইউটিউব চ্যানেলে উট পাখি পালনের দৃশ্য দেখে আমি তা পালনে উৎসাহী হই। এপর নিজ বাড়িতে ৩ জোড়া উট পাখি দিয়ে খামার শুরু করি। এটা সফল হলে আমার খামার বড় করার পরিকল্পনা ছিল। বর্তমানে আমি পুঁজি হারিয়ে হতাশায় ভুগছি।

লালমাই উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আরিফুর রহমান জানান, উটপাখিটির মালিক আমাকে মুঠেফোনে বিষয়টি জানিয়েছিল কিন্তু সাপ্তাহিক বন্ধ এবং সরকারি কাজে ব্যস্ততা থাকায় যেতে পারিনি। তবে পাশ্ববর্তী উপজেলা থেকে ডাক্তার পাঠিয়েছিলাম।


আরো সংবাদ



premium cement