২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি নির্দেশনা অমান্য করে বসছে পশুরহাট

ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি নির্দেশনা অমান্য করে বসছে পশুরহাট - নয়া দিগন্ত

করোনা সংক্রমণ প্রতিরাধে বার বার গণজমায়েত না করার কথা বলা হলেও সরকারি নির্দেশনা অমান্য করে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে বসেছে পশুর হাট। মাস্ক, হ্যান্ড গ্লাভস ব্যবহার না করেই হাটগুলোতে অবাধে চলাফেরা করছে ক্রেতা ও বিক্রেতারা। এতে নিশ্চিত বাড়াবে করোনা সংক্রমণের ঝুঁকি।

এদিকে জেলায় সর্বোচ্চ পর্যায়ে নবীনগরে করোনা আক্রান্ত রোগী থাকার পরেও কি করে নবীনগরে পশুর হাট বসে? বাজার কমিটি ও প্রসাশন কি এই দায় এড়াতে পারেন? এমন প্রশ্ন এলাকাবাসীর। উদ্বিগ্ন সচেতনমহল।

জানা যায়, নবীনগর উপজেলার বীরগাঁও ইউনিয়নের বাইশমৌজা বাজারের পশুর হাটটি সপ্তাহে প্রতি মঙ্গলবার বসে। আশপাশের জেলা ও উপজেলার মধ্যে এই হাটটি বড়। বিভিন্ন অঞ্চল থেকে জমায়েত হয় হাজারো ক্রেতা বিক্রেতা। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সকাল থেকেই হাট বসতে শুরু করে। কারো মুখেই মাস্ক ছিল না, ছিল না সামাজিক দূরত্ব। বিশাল হাটে পশুর পাশাপাশি, ক্রেতা-বিক্রেতারা গাদাগাদি করে বেচা কেনা করে। হাঁচি-কাশি, কফ ফেলা, হাত মেলানো, জড়িয়ে ধরাসহ বন্ধ নেই সংস্পর্শে আসার কোনো কিছুই। এতে ঝুঁকি বাড়াচ্ছে করোনা সংক্রমণের।

গরু ব্যবসায়ী, ক্রেতা ও বিক্রেতারা বলেন, ঝুঁকিপূর্ণ জেনেও জীবিকার তাগিদেই এসেছি। আমরা গরীব মানুষ, আসছি পেটের দায়ে। আমাদের কিস্তি আছে। হাটে না আসলে কিস্তি দিতে পারব না।

এক সমাজকর্মী বলেন, গরুর হাটে একজন আরেকজনের সাথে  হাত মেলাচ্ছে, টাকা নিয়ে গণনা করছে। বিশাল এ জমায়েত ও করোনা ছড়ানোর ঝুঁকিপূর্ণ পরিবেশের কারণে আমরা উদ্বিগ্ন।

এলাকাবাসীর অভিযোগ, ইজারাদারদের অতিলোভের কারণে পশুর বাজারটি বসিয়েছেন। বেলা আড়াইটা পর্যন্ত বাইশমৌজা বাজারে পশু কেনা বেচা হয়েছে।

এ বিষয়ে ইজারাদার আফজাল হোসেন বলেন, এই হাটটি সাপ্তাহিক হাট হওয়ার কারণে সকাল থেকে ক্রেতা বিক্রেতারা আসতে শুরু করেন। পরে সাড়ে এগারোটার দিকে ইউএনও স্যারের ফোন পেয়ে আমরা মাইকিং করে বাজারের কার্যক্রম বন্ধ করে দিয়েছি।   

এ বিষয়ে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বলেন, সকালে খবর পেয়ে ইজারাদারকে নির্দেশ দিয়েছি দ্রুত বাজার বন্ধ করার জন্য। স্থানীয় তহশিলদার ও পুলিশ পাঠিয়েছি বিষয়টি নিশ্চিত করার জন্য। তিনি আরো বলেন, আগামীতে নির্দেশ না দেয়া পর্যন্ত বাইশমৌজা বাজার, শিবপুর ও শ্রীঘড় বাজারে পশুর হাট বসা বন্ধ থাকবে। এটা জেলা প্রশাসক স্যারের নির্দেশ। নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এ পর্যন্ত নবীনগরে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ৮৬ তে দাঁড়িয়েছে। মুত্যু হয়েছে একজনের। গত তিন দিনে ৪০ জন আক্রান্ত হয়েছে। সংখ্যা বেড়ে যাওয়ায় গোটা উপজেলায় আতঙ্ক বিরাজ করছে। মঙ্গলবার নবীনগর সদর বাজারে মাস্ক না থাকায় মোবাইল কোর্টের মাধ্যমে ৮৯ জনকে জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম ও সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান।


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল