২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


উৎকণ্ঠায় বিনিয়োগকারীরা

টানা দুই দিন পতনের ধারায় পুঁজিবাজার

-

চার দিন উত্থানে আশার আলো দেখিয়ে এখন পতনের ধারায় দেশের পুঁজিবাজার। এতে নিরাশা ও শঙ্কায় পড়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। কোনোভাবেই তারা এই বাজারে ভরসা পাচ্ছেন না। মঙ্গলবার (৭ মে) থেকে বাজার পতনে। গতকাল বুধবার ৬৩.৭২ শতাংশ কোম্পানি দর হারিয়েছে। একদিনেই ঢাকা স্টকের মূলধন থেকে ৩ হাজার ৫৭৪ কোটি টাকা চলে গেছে।
লেনদেনের তথ্য থেকে বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল শুরু থেকে পতনের স্রোতে ছিল ডিএসইর লেনদেন। আধা ঘণ্টায় ডিএসইএক্স ১৩.২ পয়েন্ট, শরিয়াহ ১.২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৪৫ পয়েন্ট হারিয়ে যায়। এদিন পাঁচ কোটি ১৮ লাখ ৪০ হাজার ৮০৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয় ১৬৪ কোটি ৮৩ লাখ ১২ হাজার টাকায়। ওই দিন মোট ১৩৭টি কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি পায়। পক্ষান্তরে দরপতনে ১৩৮টি এবং দর অপরিবর্তিত ছিল ৫৭টি কোম্পানির শেয়ার। আর চট্টগ্রাম স্টকে সব সূচক ইতিবাচক পথেই চলছিল। তবে ৪৮টি কোম্পানির মধ্যে দর বৃদ্ধিতে ছিল ২১টি এবং দর পতনে ২২টি ছিল। বাজার হতে ওই দিন ৯৬ লাখ ৯৭ হাজার ৩১৮ টাকায় সাড়ে তিন লাখের বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়।
দিনশেষে ঢাকা স্টকের ডিএসইএক্স ৩৪.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৯০.৭৮ পয়েন্টে, শরিয়াহ সূচক ৪.৬০ পয়েন্ট কমে ১ হাজার ২৫০.৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৬.২২ পয়েন্টে। ডিএসইতে মোট ২৫ কোটি ২৭ লাখ ৪৬ হাজার ৩৭০টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেন হয়েছে মোট ৮৬৯ কোটি ৫৯ লাখ ৪৪ হাজার টাকায়, যা আগের দিনের চেয়ে ২৩৮ কোটি ৭৫ লাখ টাকা কম। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল এক ১০৮ কোটি ৩৪ লাখ টাকার।
ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ২৫৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫০টির। ব্লক মার্কেটে গতকাল ৩৫টি কোম্পানির ৪১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকায় মোট ৪৪ লাখ ৮৪ হাজার ৪৩০টি শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। এর মধ্যে বেক্সিমকোর ১৭ কোটি ৪ লাখ ৫৭ হাজার টাকার, আলিফ ইন্ডাস্ট্রিজের ৬ কোটি ১৭ লাখ ১ হাজার টাকার, রেনাটা পিএলসির ৪ কোটি ৩৮ লাখ ৩৭ হাজার টাকার, বাংলাদেশ স্টিলের ৩ কোটি ৭৯ লাখ ৪০ হাজার টাকা এবং তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিমের ৩ কোটি ৬ লাখ ৪১ হাজার শেয়ার লেনদেন হয়েছে।
আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল ১১৩ কোটি ৬০ লাখ ৭০ হাজার টাকায় এক কোটি ৪৫ লাখ ৪৮ হাজার ৫৬৪টি শেয়ার ও স্টক হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। ফলে লেনদেন দুই কোটি টাকার বেশি লেনদেন কমেছে। সিএসইতে ২৪৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৪৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।


আরো সংবাদ



premium cement