১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


বিকেবির সাথে রাকাবকে একীভূতকরণ বাতিলের দাবিতে বগুড়ায় মানববন্ধন

-

বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) সাথে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) একীভূতকরণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়া মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় শনিবার (৪ মে) জেলার সচেতন কৃষক সমাজ, ক্ষুদ্র ব্যবসায়ী, অবসরপ্রাপ্ত রাকাব কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতি, ভূমিহীন ও বর্গাচাষী সমিতি, হালকা প্রকৌশল ব্যবসায়ী রাকাব কর্মচারী সংসদসহ বিভিন্ন সংগঠনের সদস্যরা এতে অংশ নেন।
মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৮৭ সালে সরকারের প্রশাসন বিকেন্দ্রীকরণ নীতির আওতায় বাংলাদেশ কৃষি ব্যাংকের তৎকালীন রাজশাহী বিভাগকে আলাদা করে গঠন করা হয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) যা বর্তমানে রাজশাহী ও রংপুর বিভাগের সব শ্রেণীর মানুষ বিশেষত্ব কৃষকদের কাছে এক নির্ভরশীল প্রতিষ্ঠান হয়ে উঠেছে। উত্তরাঞ্চলের কৃষকদের সেবা নিশ্চিত করতে ২০১৪ সালে বর্তমান সরকার রাকাব আইন জাতীয় সংসদে পাস করে। এরপর থেকে উত্তরোত্তর উন্নতির পথে অগ্রসর হয় রাকাব। উত্তরাঞ্চলের একক সরকারি ব্যাংক হওয়ায় এখানে কৃষি ঋণ পাওয়া অনেক সহজ। রাজশাহীতে প্রধান কার্যালয় হওয়ায় গ্রাহকরা সহজেই তাদের যেকোনো সমস্যার সমাধান পায়। রাকাবকে একীভূত করা হলে আমলাতান্ত্রিক জটিলতা বাড়বে যার কুফল ভোগ করবে এ অঞ্চলের কৃষক সমাজ। রাকাবের নিবিড় সেবা ও শস্য ঋণ সহজীকরণের ফলে বগুড়াসহ উত্তরাঞ্চল আজ সুজলা-সুফলা শস্য শ্যামলা। রাকাবের অর্থায়নে বগুড়ায় কৃষিসহ এসএমই খাতের ব্যাংক উন্নয়ন সাধিত হয়েছে। লাইট ইঞ্জিনিয়ারিংয়ে বগুড়ার খ্যাতি সারা দেশে ছড়িয়ে পড়েছে।
বক্তারা আরো বলেন, বিকেবির সাথে একীভূত করা হলে বড় ঋণ পেতে ঢাকায় যেতে হবে, যা এ অঞ্চলের কৃষি ব্যবসায়ীদের জন্য এক বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়াবে। রাকাব এখন প্রতি বছর পরিচালন মুনাফা করছে। অন্য দিকে বিকেবি একটি লোকসানি প্রতিষ্ঠান। বিপুল অঙ্কের লোকসান মাথায় নিয়ে বিকেবি এখন লাভজনক প্রতিষ্ঠান রাকাবকে কাছে টানার চেষ্টা করছে। সরকারের উচিত বিকেবির সাথে রাকাবকে একীভূত না করে বিকেবিকে ভেঙে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করা।
মানবন্ধনে বক্তব্য রাখেন- অবসরপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী কল্যাণ সমিতির সিনিয়র সহসভাপতি সাবেক উপ-মহাব্যবস্থাপক বীর মুক্তিযোদ্ধা শামসুল হক, সভাপতি সাবেক সহকারী উপ-মহাব্যবস্থাপক মোজাফফর হোসেন, সাবেক সহকারী উপ-মহাব্যবস্থাপক মেজবাহউর রহমান খান, সাবেক সিনিয়র কর্মকর্তা রেজাউল করিম খান, সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহিম প্রমুখ। মানববন্ধনে কয়েক শত মানুষ অংশ নেন।


আরো সংবাদ



premium cement
জাতীয় বিশ্ব বিদ্যালয় : অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে রোববার বগুড়ায় ৫২০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ গাজা যুদ্ধে হেরে যাচ্ছে ইসরাইল : সাবেক মোসাদ উপ-প্রধান হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি

সকল