১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


দীর্ঘ দিন পর ইতিবাচক পথে পুঁজিবাজার : সতর্ক লেনদেনে

-


পতনের কবল থেকে দীর্ঘ দিন পর বের হয়ে ইতিবাচক পথে ফিরল দেশের পুঁজিবাজার। দুই পুঁজিবাজারের সবগুলো সূচকই উল্লেখযোগ্য সংখ্যায় বেড়েছে। তবে বিনিয়োগকারীরা বেচাকেনা করছেন বেশ সতর্কতার সাথে। লেনদেন টাকায় ও শেয়ার দুটোই বেড়েছে। আর বাজার মূলধনে ১.১৬ শতাংশ তারল্য ফিরেছে। পতনের মধ্যে থাকা পুঁজিবাজারের হঠাৎ এমন বড় উত্থান হওয়ার কারণ হিসেবে ডিএসই সংশ্লিষ্টরা বলছেন, বাজারে যে বড় উত্থান হয়েছে তার মূল কারণ অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের দ্বিতীয় দফায় পুনঃনিয়োগ।

দুই বাজারের লেনদেনের তথ্য থেকে বিশ্লেষণে দেখা যায়, লেনদেনের সূচনায় মূল্যসূচক ঊর্ধ্বমুখী হয়। কিন্তু ২৯ মিনিটের মাথায় পয়েন্ট হারিয়ে দিনের সর্বনিম্নে চলে আসে সূচক। এরপর আবার বাড়তে শুরু করে। ফলে দিন শেষে বাজার পতনের জাল থেকে নিজেকে বের করে নিয়ে আসে সূচক। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স ৯৭.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬১৫.৮৪ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১৬.৯৯ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩৪.১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৬৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৯৬.১৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩০০টির, দর কমেছে ৫২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৪টির। ডিএসইতে গতকাল ১৮ কোটি ৩ লাখ ২৯ হাজার ৪৫৯টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড হাতবদল হয়েছে মোট ৬১৩ কোটি ৯৫ লাখ ৯ হাজার ৮৭২ টাকায়; যা আগের কার্যদিবস থেকে ১০২ কোটি ৫২ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫১১ কোটি ৪৩ লাখ টাকার।

এ দিকে ডিএসই ব্লক মার্কেটে গতকাল ৩৪টি কোম্পানি লেনদেনে অংশ নেয়। এসব কোম্পানির মোট এক কোটি ২০ লাখ ৬৭ হাজার ৭৪৯টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে মোট ৪৫ কোটি তিন লাখ ৭৭ হাজার টাকা বাজারমূল্যে। তবে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে চার কোম্পানির শেয়ার। চার প্রতিষ্ঠানের মোট শেয়ার লেনদেন হয়েছে ২৬ কোটি ২০ লাখ টাকারও বেশি। লাভেলো আইসক্রিমের সাত কোটি ৫৬ লাখ চার হাজার টাকার, উত্তরা ব্যাংকের ছয় কোটি ৪৪ লাখ ৩৮ হাজার টাকার, সালভো কেমিক্যালের ছয় কোটি ২০ লাখ ১৩ হাজার টাকার এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসির ছয় কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।
আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮৩.৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৯৯.৫২ পয়েন্টে। আর সিএসসিএক্স বেড়েছে ১১৪.৫৩ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ১১৭.২৮ পয়েন্ট বেড়েছে। সিএসইতে ২০৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১১৩ টির দর বেড়েছে, কমেছে ৭১টির এবং ২২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৮ লাখ ৮৩৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল করেছে ১৫ কোটি ১৮ লাখ ৬৪ হাজার ৪৪৫ টাকায়।

সোনালী আঁশের ৫ লাখ শেয়ার বিক্রির ঘোষণা : পুঁজিবাজারের তালিকাভুক্ত সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একজন পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তিনি শেয়ার বিক্রির ঘোষণা দেন। কোম্পানিটির পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারীর কাছে ৬ লাখ ৯২ হাজার ২৫৬ শেয়ার রয়েছে। এখান থেকে তিনি ৫ লাখ শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছেন। আগামী ৩০ এপ্রিলের মধ্যে ঘোষণাকৃত ডিএসইর পাবলিক ও ব্লক মার্কেটে এই শেয়ার বিক্রি সম্পন্ন করবেন তিনি।
রয়েল ক্যাপিটাল ও লঙ্কাবাংলার পর্যবেক্ষণ হলো, দৈনিক লেনদেন টাকায় ২০.০৪ শতাংশ এবং শেয়ার বিক্রি ৩০.২৮ শথাংশ বেড়েছে। বাজার মূলধন বেড়েছে ১.১৬ শতাংশ। গতকাল বাজারে ১৯টি খাতের মধ্যে ১৭টি খাতই দর বৃদ্ধিতে ছিল। তবে লোকসান গুনেছে দু’টি খাত।

 

 


আরো সংবাদ



premium cement