২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঘুরে ফিরে পুরনো চেহারায় পুঁজিবাজার

-

ঢাকা স্টকে ৭৬.৫৭ শতাংশ এবং চট্টগ্রাম স্টকে ৬৪.৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে

দুই দিন যেতে না যেতেই দেশের পুঁজিবাজারের চোহারা পাল্টে গেল। ঘুরে ফিরে সেই আবারো পতনের অস্থিরতায় পড়েছে দেশের পুঁজিবাজার। এ অবস্থায় কূল খুঁঁজে পাচ্ছে না সাধারণ বিনিয়োগকারীরা। বাজারের এই আচরণ বিনিয়োগকারীদের সাথে একধরণের প্রতারণা। দুই বাজারেই গতকাল মূল্যসূচক, অধিকাংশ কোম্পানির শেয়ারদর পতন, লেনদেন হ্রাস পেয়েছে। গত বুধবার ও বৃহস্পতিবার দুই দিনে সূচক বেড়েছিল ১৩৭ পয়েন্ট। আর গতকাল ঢাকা স্টকে ৭৬.৫৭ শতাংশ এবং চট্টগ্রাম স্টকে ৬৪.৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। প্রথম ঘণ্টায় অর্থাৎ সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে পাঁচ কোটি ৪২ লাখ ৭৯ হাজার ৪২১টি শেয়ার ও ইউনিট বেচাকেনা হয় ১৭৭ কোটি ১২ লাখ ৮৭ হাজার টাকায়।
লেনদেনের তথ্য থেকে বাজার বিশ্লেষণে দেখা যায়, লেনদেনের প্রথম দুই ঘণ্টা অধিকাংশ কোম্পানির শেয়ারের ও মিউচুয়াল ফান্ডের দাম বৃদ্ধির ধারা অব্যাহত থাকে। এতে লেনদেনের একপর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়; কিন্তু লেনদেনের শেষ দেড় ঘণ্টায় বিক্রির চাপ বাড়ায় একশ্রেণির বিনিয়োগকারীরা। ফলে দরপতনে থাকা কোম্পানির তালিকা বৃদ্ধি পেতে থাকে। লেনদেনে অংশ নেয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে দিন শেষে ডিএসইতে দাম দরপতনে ছিল ৩০৪টি বা ৭৬.৫৭ শতাংশ। যার মধ্যে এ শ্রেণীর কোম্পানির সংখ্যা ১৬৯টি। আর দাম বৃদ্ধিতে ছিল মাত্র ৬৫টি ও দর অপরিবর্তিত ২৮টি কোম্পানি। আর ব্লøক মার্কেটে ৩২টি কোম্পানির ১৪ লাখ ৩৪ হাজার ৭৪৭টি শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে মোট ৯ কোটি ৪৯ লাখ ৮৬ হাজার টাকায়।
ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০.৪৫ পয়েন্ট কমে ৫ হাজার ৯০১.১১ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ৬.৬৬ পয়েন্ট কমে ২ হাজার ৫১ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে এক হাজার ২৮৫ পয়েন্টে নেমেছে। সব ক’টি মূল্যসূচক পতনের পাশাপাশি লেনদেনের পরিমাণও কমেছে। ডিএসইতে ১৮ কোটি ৮২ লাখ ৮৮ হাজার ৬৬৪টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৩৩ লাখ ৫৬ হাজার ২০৭ টাকায়। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬১০ কোটি আট লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৯ কোটি ৭৫ লাখ টাকা। এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে এশিয়াটিক ল্যাবরেটরিজের শেয়ার। কোম্পানিটির ৩৩ কোটি তিন লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেস্ট হোল্ডিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ১১ লাখ টাকার। ২৩ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফু-ওয়াং সিরামিকস।
অন্য দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই সূচক ৬৪.৯৪ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৭২.২৪ পয়েন্টে, সিএসসিএক্স ৩৭.৮২ পয়েন্ট কমে ১০ হাজার ১৩০.২৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২২.৯৭ পয়েন্ট কমে ১২ হাজার ৭৯১.৯৫ পয়েন্টে রয়েছে। লেনদেনে অংশ নেয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির বা ৬৪.৬৮ শতাংশের এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে। ৮৩ লাখ ৬৮ হাজার ৬৮৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে ৫৮ কোটি ৪৪ লাখ ৪৭ হাজার ৭৯১ টাকায়। আগের দিন লেনদেন হয় ১৮ কোটি ৩২ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement
আফগান সীমান্তের কাছে গুলি, ৬ পাকিস্তানি সেনা নিহত রাঙামাটি ও খাগড়াছড়িতে নিহত ৪, ১৪৪ ধারা জারি রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন

সকল