২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গ্রন্থমেলায় নতুন বই স্বপ্নচারী হেমলক পিয়াসী ও মায়ার ছায়া

-

এবারের অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বঙ্গজ প্রকাশনীতে (৫৪১ নং স্টল) পাওয়া যাচ্ছে মিতা আলী (ছদ্মনাম) ও সুমাইয়্যা বুলবুলের যৌথ কাব্যগ্রন্থ ‘স্বপ্নচারী হেমলক পিয়াসী’। মোট ৫৫টি কবিতাসংবলিত বইটির মূল্য ধরা হয়েছে ১২০ টাকা। দু’টি অংশে বিভক্ত এ বইয়ের প্রথম অংশের ৩০টি কবিতা লিখেছেন মিতা আলী। দ্বিতীয় অংশের ২৫টি কবিতা লিখেছেন সুমাইয়্যা বুলবুল। পাশাপাশি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের (ইউল্যাব) সহকারী অধ্যাপক হিসেবে ‘স্বপ্নচারী হেমলক পিয়াসী’ তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ। ঝিনাইদহের মেয়ে সুমাইয়্যা বুলবুলও ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি শেষে সার্ক স্কলারশিপ নিয়ে নয়াদিল্লির সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার প্রথম ও দ্বিতীয় কাব্যগ্রন্থ যথাক্রমে ‘অনুক্ত পেখম’ ও ‘অপরাহ্ণের অপরাজিতা’। ‘স্বপ্নচারী হেমলক পিয়াসী’ তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ।
মুঘল ভারতের ইতিহাস : এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের জনপ্রিয় অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খানের নতুন বই ‘মুঘল ভারতের ইতিহাস’ পাওয়া যাচ্ছে এবারের বইমেলায়। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের বঙ্গজ প্রকাশনীর (স্টল নং-৫৪১) স্টলে।
সাড়া ফেলেছে মায়ার ছায়া : এবারের গ্রন্থমেলায় তরুণ লেখক ও কবি রুহুল আমিন রোদ্দুরের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মায়ার ছায়া’ ব্যাপক সাড়া ফেলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ও এমবিএ সম্পন্ন শেষে অর্থনীতির ওপর ডক্টরেট ডিগ্রির জন্য গ্রিসে স্কলারশিপ পেয়েছিলেন। বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে কর্মরত। বইটি শ্রাবণ প্রকাশনীর ৪১৫-৪১৭ স্টলে পাওয়া যাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement