১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ভরা মৌসুমেও আশানুরূপ ইলিশ না থাকায় বিপাকে জেলেরা

-

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপে উপকূলজুড়ে বৈরী আবহাওয়ার প্রভাবে সাগর উত্তাল থাকায় জেলেরা নিরাপদে আশ্রয় নিয়েছে। আষাঢ়, শ্রাবণ, ভাদ্র, আশ্বিন- এ চার মাস ইলিশের ভরা মৌসুম। বছরজুড়ে এই অঞ্চলের জেলেরা এই দিনগুলোর অপেক্ষায় থাকে। কিন্তু স্থানীয় জেলেরা বলছেন, ২০ মে থেকে ২৪ জুলাই পর্যন্ত ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর থেকে আশানুরূপ ইলিশ পাচ্ছেন না তারা। সম্প্রতি বৈরী আবহাওয়ার কারণে তারা পড়েছেন মহা বিপাকে।

মৎস্য বিভাগের তথ্য মতে, উপজেলার ছয়টি ইউনিয়নে নিবন্ধিত জেলার সংখ্যা ১৩ হাজার ৭৯৪ জন। অপরদিকে জেলা বলছেন প্রকৃতভাবে জেলে সংখ্যার অনেক বেশি। এই উপজেলায় প্রায় ৩০ থেকে ৩৫ ভাগ মানুষ জেলে তার মাছ শিকারের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সাগর উত্তাল থাকায় জেলেরা সবাই নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। জীবনের ঝুঁকি নিয়েও যারা সাগরে বেরিয়ে পড়েছেন ফিরছেন তারা খালি হাতে। এই আবহাওয়া কবে ঠিক হবে আর তারা মাছ শিকারে যাবে এ নিয়ে তারা বড় দুশ্চিন্তায় আছে।

সাগরে মাছ শিকারি কোড়ালিয়া গ্রামের মোঃ রফিক প্যাদা জানান, সাগর উত্তাল থাকায় ৮ -১০ দিন কোনো কামাই বাণিজ্য নাই, সাগরে মাছ নাই। মাছ পাইলে জীবনের ঝুঁকি নিয়ে হইলে মাছ ধরতে যাইতাম। যারা ঝুঁকি নিয়ে মাছ ধরতে গিয়েছিল ৫০ হাজার টাকা খরচ হয়েছে, তারা অল্পকিছু মাছ পাইছে। এ জন্য কেউ জীবনের ঝুঁকি নিয়ে যায় না।

কোড়ালিয়া ঘাটের মৎস্য ব্যবসায়ী সভাপতি জহির উদ্দিন হাওলাদার বলেন, গত কয়েকদিন ধরে আড়তে কোনো ইলিশ আসছে না। আবহাওয়া খারাপ থাকায় সিংহভাগ জেলে নৌকা-ট্রলার নিয়ে এখন তীরে আছে। অনেকে মৎস্য বন্দর মহিপুর গিয়েও আশ্রয় নিয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, উপকূলে তিন নম্বর সঙ্কেত এবং বৈরী আবহাওয়ার কারণে জেলা নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে।


আরো সংবাদ



premium cement