১৭ জুন ২০২৪
`

বাকৃবি অধ্যাপক হেনস্তার শিকার

সংস্কার চলতে থাকা পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া পিএইচডি ডরমেটরি : নয়া দিগন্ত -


পিএইচডি ডরমিটরি স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অমিত কুমার বসুনিয়া, পিএইচডি শিক্ষার্থী শুভশ্রী সরকার এবং রেহানা সুলতানা নামের তিন শিক্ষার্থীর বিরুদ্ধে শারীরিক ও মানসিকভাবে হেনস্তা করার লিখিত অভিযোগ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পিএইচডি ডরমিটরি ভবন সংস্কারের তদারকি কমিটির সদস্য ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. পূর্বা ইসলাম।
বিশ্ববিদ্যালয়ের ভিসি, রেজিস্ট্রার, ছাত্রবিষয়ক বিভাগ, প্রক্টর অফিস এবং শিক্ষক সমিতির সভাপতি বরাবর বিচার চেয়ে লিখিত অভিযোগপত্র দেন ওই অধ্যাপক।

অভিযোগপত্রে অধ্যাপক পূর্বা ইসলাম বলেন, পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া পিএইচডি ডরমিটরি ভবনের সংস্কার ও উন্নয়ন কাজ চলমান। গত বুধবার কাজের তদারকির সময় পিএইচডি শিক্ষার্থী অমিত কুমার বসুনিয়া, শুভশ্রী সরকার এবং রেহানা খাতুন সেখানে উপস্থিত হন এবং তদারকি কাজে বাধা দেন। তারা আমাদেরকে অভিযুক্ত করে বলতে থাকেন, তদারকি কমিটি কাজ শেষ না করার কারণে নিচতলা থেকে দ্বিতীয় তলায় তাদের আবাসন স্থানান্তর করা হচ্ছে না। এমতাবস্থায় আমি তাদেরকে একাধিকবার বোঝানোর চেষ্টা করি যে, শিক্ষার্থীদের আবাসন স্থানান্তরের সাথে তদারকি কমিটির কোনো সম্পর্ক নেই। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে শিক্ষার্থীদের দ্বিতীয় তলায় ওঠার অনুমতি দিতে পারেন।

অভিযোগপত্রে অধ্যাপক পূর্বা ইসলাম আরো বলেন, এক পর্যায়ে ঘটনাস্থল ত্যাগ করে আসার সময় অমিত কুমার বসুনিয়া নামের এক শিক্ষার্থী বিভিন্ন ধরনের আপত্তিকর ভাষায় কথা বলেন এবং পিএইচডি শিক্ষার্থী রেহানা এক সময় আমাকে শারীরিকভাবে হেনস্তা করেন।
এ বিষয়ে অমিত কুমার বসুনিয়া বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ দেয়া হয়েছে, সেগুলোর সবটাই অসত্য ও বানোয়াট। অধ্যাপক পূর্বা আমারও শিক্ষক। একজন শিক্ষকের সাথে কিভাবে কথা বলতে হয় এতটুকু আমি জানি। শিক্ষার্থী রেহানা সুলতানা এ ব্যাপারে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আজহারুল ইসলাম বলেন, লিখিত অভিযোগপত্রের অনুলিপি হাতে পেয়েছি। ঘটনাটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসির সাথে আলোচনাসাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, ঘটনার বিষয়ে প্রাথমিক দেখাশোনার জন্য আমি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে দায়িত্ব দিয়েছি। প্রক্টর আপাতত বিষয়টি দেখবেন। পরবর্তীতে আলোচনাসাপেক্ষে ঘটনার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।


আরো সংবাদ



premium cement