১৬ জুন ২০২৪
`

সেতুতে উঠলেই বুকটা থর থর করে কাঁপে

ঝুঁকিপূর্ণ সেতুর ওপর দিয়ে বাধ্য হয়ে যানবাহন চলাচল করছে : নয়া দিগন্ত -

জামালপুরের দেওয়ানগঞ্জ-কাঠারবিল-মিতালি বাজার সানন্দবাড়ী সড়ক গয়ের ডোবা খালের পুরনো সরু-জরাজীর্ণ সেতুটি যানবাহন, পথচারী ও এলাকাবাসীর জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে।
এই সড়কের গয়ের ডোবা খালের পুরনো সরু-জরাজীর্ণ সেতুর ওপর দিয়ে প্রতিদিন দেওয়ানগঞ্জ-কাঠারবিল-মিতালি বাজার হয়ে সানন্দবাড়ী বাজারে হাজার হাজার ছোট ছোট যানবাহন, অটো, মোটরসাইকেল এবং পথচারী জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হয়ে থাকেন ।
এলাকাবাসী জানান, এখন থেকে অন্তত কয়েক যুগ আগে দেওয়ানগঞ্জ উপজেলা সদরের সাথে এই উপজেলার গুরুত্বপূর্ণ ব্যবসা কেন্দ্র কাঠার বিল বাজার, মিতালি বাজার এবং সানন্দবাড়ী বাজারের সড়ক যোগাযোগ স্থাপনের জন্য গয়ের ডোবা খালের ওপর এই সরু সেতুটি নির্মাণ করা হয়।
সেতুটি এখন জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ। বেশির ভাগ অংশে ভেঙে গেছে র‌্যালিং। একজন মানুষ হেঁটে গেলেও থর থর করে কেঁপে ওঠে সেতুটি। এমন কথা জানান পথচারী আবুল হোসেন। তিনি বলেন, ‘সেতুটির ওপর দিয়ে আইটি (হেঁটে) যাওয়ার সময় সেতুর হাতে (সাথে) বুকটাও কাইফি উটে (কেঁপে ওঠে)।’
অটোরিকশা চালক সাইফুল ইসলাম বলেন, ‘একটা অটো সেতুতে উঠলে একজন মানুষও হাইটে (হেঁটে) যাবার পায় না।’
স্থানীয় আসাদুজ্জামান বলেন, অনেক মানুষ এই সেতুর ওপর দিয়ে যাওয়ার সময় পড়ে গিয়ে পঙ্গু হয়েছে। প্রতিদিন অসংখ্য মানুষ ও চরম ঝুঁকি নিয়ে সেতুটির ওপর দিয়ে চলাচল করে। তিনি পুরনো জরাজীর্ণ সেতুটি ভেঙে নতুন একটি সেতু নির্মাণের দাবি জানান।
স্থানীয় সরকার অধিদফতর (এলজিইডি) দেওয়ানগঞ্জ উপজেলা প্রকৌশলী তোফায়েল আহমেদ নয়া দিগন্তকে জানান, সেতুটি বহু বছর আগে নির্মিত একটি ফুটব্রিজ। এটি এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ। আমি নিজে কয়েকবার পরিদর্শন করেছি। ১২০ মিটার লম্বা কিন্তু সরু। সরকারের গ্রামীণ সড়কের ১০০ মিটার ঊর্ধ্ব সেতু নির্মাণ একটি প্রকল্প রয়েছে। ওই স্থানে নতুন সেতু নির্মাণের জন্য ওই প্রকল্পে তালিকাভুক্ত করা হয়েছে। তিনি আরো বলেন, কয়েকবার সার্ভে করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে হয়তো প্রকল্পটি পাস হবে।


আরো সংবাদ



premium cement