২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


নাগেশ্বরীর পরিত্যক্ত বালুচরে ভুট্টার বাম্পার ফলন

মাঠ দিবসে ছবি তোলা ভুট্টার সাথে কৃষক ও কৃষি কর্মকর্তারা : নয়া দিগন্ত -

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার দুধকুমর, ফুলকুমর, ধরলা ও ব্রহ্মপুত্র নদ-নদী তীরবর্তী চরাঞ্চলে পরিত্যক্ত বালু চরে ভুট্টা চাষে সফলতা অর্জন করেছে হাজারো কৃষক। এবারে পাওয়ার ৪৪ কে ৫৫ হাইব্রিড জাতের ভুট্টা বীজে বাম্পার ফলনে কৃষকের মুখে ফুটেছে হাসির ঝলক। বিভিন্ন এলাকাসহ নিধুয়া পাতারে এখন বলুচরে প্রথম ভুট্টার চাষাবাদে লাভবান কৃষক কৃষানী। ভুট্টার কাটা মাড়ি শুরু হয়েছে পুরোদমে। এমন চোখ জুরানো দৃশ্য চোখে পড়ে কুড়িগ্রামের উত্তরের পরিত্যক্ত বালুচরে।
নদ-নদীর জেগে ওঠা পলিযুক্ত চরাঞ্চলে নাগেশ্বরী জনতা বীজ ভাণ্ডারের পরিচালক ও বীজ আমদানিকারক রুহুল আমিনের পরামর্শে এবারে ব্যাপকভাবে ভুট্টা চাষাবাদ করে ভালো ফসল ফলিয়েছেন কৃষকরা। কম খরচে ভালো ফলন হওয়ায় আগামী বছর থেকে ভুট্টা চাষ করবেন বলে জানান চাষিরা। সঠিক পরিচর্যায় বেড়ে উঠা এ ফসলে বিঘা প্রতি ফলন হয়েছে ৪৫ মণের উপরে।
জনতা বীজ ভাণ্ডারের পরিচালক রুহুল আমিন জানান, পাওয়ার ৪৪ কে ৫৫ হাইব্রিড জাতের ভুট্টা বীজ ভালো হওয়ায় ফলন ভালো হয়েছে। কম খরচে ভালো ফলন এবং লাভবান হওয়ায় কৃষকরা এখন ভুট্টাচাষে ঝুঁকছেন বলে জানান জেলা বীজ প্রত্যয়ন অফিসার শামসুজ্জামান।
নাগেশ্বরী উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন জানান, কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে কৃষি অফিস থেকে। এ উপজেলায় ভুট্টার চাষ বাড়াতে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা দেয়া হবে বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement