২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


নির্বিকার প্রশাসন...

সৈয়দপুরে অনুমোদন ছাড়াই তিন ফসলি জমিতে পুকুর খনন

অনুমতি ছাড়া পুকুর খনন : নয়া দিগন্ত -

নীলফামারীর সৈয়দপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে অনুমোদন ছাড়াই গত ছয় মাস ধরে পুরাতন পুকুরসহ তিন ফসলি জমিতে একের পর এক নতুন পুকুর খনন করা হচ্ছে। এতে কৃষি জমি ক্ষতিগ্রস্ত হওয়াসহ ভূমির ধরন পরিবর্তন হচ্ছে। সেই সাথে মাটি পরিবহনে ভারী যান ব্যবহারে সড়কগুলো ভেঙে ব্যাপক ধুলো ও পাকা রাস্তাগুলোর স্থায়িত্ব নষ্ট হচ্ছে। আর নিয়মনীতির তোয়াক্কা না করে খননকৃত মাটি ইটভাটায় বিক্রির মাধ্যমে লাখ লাখ টাকা আয় করলেও সরকারকে কোনো কর দিচ্ছে না। ইউনিয়ন ভূমি অফিস ও উপজেলা সহকারী কমিশনার কার্যালয়ে জানালেও প্রশাসন কোনো ভ্রুক্ষেপ করছে না বলে অভিযোগ এলাকাবাসীর।
কাশিরাম বেলপুকুর ইউনিয়নের হাজারীহাট বাজারের অদূরে স্থানীয় ইউপি ভবনের পূর্ব পাশে হাজারী-চওড়া সড়ক সংলগ্ন বেলপুকুর এলাকায় বিশ বিঘা জমিজুড়ে থাকা প্রাচীন পুকুরটি গত দুই মাস ধরে খনন করা হচ্ছে। প্রথম দিকে রাতে খনন করলেও এখন প্রকাশ্যে ভেকুট্যাগ মেশিন লাগিয়ে ২০ লাখ টাকার মাটি কেটে বিক্রি করছেন জমির মালিকরা।
সরেজমিনে গেলে দেখা যায়, দু’টি ভেকুট্যাগ দিয়ে মাটি কেটে ২০ টি ট্রলিতে করে মাটি নিয়ে যাচ্ছে। এ সময় পুকুর মালিক গোলজার চৌধুরী বলেন, আমাদের পুকুর আমরা খুঁড়ছি তাতে কার কি? আমরা কারো তোয়াক্কা করি না।
সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুর ইসলাম বলেন বিষয়টি আমি দেখছি।
এ বিষয়ে জেলা প্রশাসকসহ বিভাগীয় কমিশনার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয়রা।


আরো সংবাদ



premium cement