১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


স্বাস্থ্যসেবায় দেশসেরা শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাস্থ্য কমপ্লেক্সের ছাদবাগান : নয়া দিগন্ত -

সারাদেশের ৪৯২টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি স্বাস্থসেবার মানের দিক থেকে দেশসেরা হয়েছে। শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্বাস্থ্য অধিদপ্তরের উপজেলা হেলথ কমপ্লেক্স স্কোরিং ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়। শেরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজিদ হাসান সিদ্দিকী লিংকন জানান, স্বাস্থ্য বিভাগের র‌্যাংকিংয়ে সারা দেশের মধ্যে সর্বোচ্চ ৮৯.৪৪ রেটিং পয়েন্ট নিয়ে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি প্রথম স্থান দখল করে নিয়েছে।
সরেজমিন দেখা যায়, স্বাস্থ্যসেবা নিশ্চিতের পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন ও সৌন্দর্য বৃদ্ধির প্রতি গুরুত্ব দেয়া হয়েছে এই স্বাস্থ্য কমপ্লেক্সটিতে। স্বাস্থ্য কমপ্লেক্সের ছাদে রাখা হয়েছে সারি সারি টব। টবে সবুজ উদ্ভিদের সমারোহ। গাছে গাছে ঝুলছে ফল ও ফুল। ছাদের পাশাপাশি পুরো কমপ্লেক্স চত্বর ও আবাসিক ভবনের আনাচে-কানাচে গড়ে তোলা হয়েছে মিনি সবজিক্ষেত ও ভেষজ বাগান। পুরো চত্বর ঝকঝকে তকতকে। পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিতসহ সবুজায়নে বিশেষ ভূমিকা রেখেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজিদ হাসান সিদ্দিকী লিংকন।
২০২১ সালের ১২ আগস্ট শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন স্বাস্থ্য ক্যাডারের এই কর্মকর্তা। তিনি এ হাসপাতালে যোগদানের পর থেকেই পাল্টে যায় হাসপাতালের দৃশ্যপট।
জানা যায়, ২০১৮ সালের ২২ এপ্রিল এই স্বাস্থ্য কমপেক্সে অত্যাধুনিক চারতলা বিশিষ্ট ওপিডি ভবনসহ আরো চারটি ভবন উদ্বোধন করা হয়। এমন অবকাঠামোগত সুবিধা থাকলেও হাসপাতালটিতে নরমাল ডেলিভারির সংখ্যা ছিল খুবই কম। পরে ডা: লিংকনের হাত ধরেই স্বাভাবিক প্রসব কার্যক্রমের উদ্যোগ নেয়া হয় এবং এ বিষয়ে ব্যাপক প্রচার চালানো হয়। ইতোমধ্যে নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবে উপজেলায় সাড়া ফেলেছে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি।
আরো জানা যায়, প্রায় ৩৬ বছর পর অপারেশন থিয়েটারটি চালু করা হয়েছে। যেখানে নিয়মিত সিজারিয়ান সেকশন অপারেশন হয়। এ ছাড়া নবজাতকের জন্য গিফটের ব্যবস্থা চালু করেন তিনি। সেই সাথে অত্যাধুনিক ডিজিটাল এক্সরে মেশিন চালুর পাশাপাশি হাসপাতালে প্যাথলোজির সব পরীক্ষা-নিরীক্ষা, আল্ট্রাসনোগ্রাফি পরীক্ষা, যক্ষ্মা রোগীদের জিন এক্সপার্ট পরীক্ষা, ইসিজি, এএনসি ও পিএনসি সেবা, সুসজ্জিত ডেন্টাল সার্ভিস, কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা, টেলি-মেডিসিন চিকিৎসাসেবা, হারবাল চিকিৎসাসেবা, ডায়াবেটিস ও ব্লাড প্রেশার রোগীদের জন্য এনসিডি কর্নার, শিশুদের জন্য আইএমসিআই কর্নার ও কে এম সি কর্নারসহ অন্য সব ধরনের স্বাস্থ্যসেবা চালু রয়েছে এই স্বাস্থ্য কমপ্লেক্সে।
এ বিষয়ে ডা: লিংকন বলেন, আমরা প্রতিটি মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে চাই। আমাদের দেশসেরা হওয়ার এ অর্জন এ স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত সব কর্মকর্তা ও কর্মচারীর পরিশ্রমের ফসল। আমি তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে ধন্যবাদ জানাই শেরপুর ধুনটের সংসদ সদস্য মজিবর রহমান (মজনু) এবং বগুড়া জেলার সিভিল সার্জনকে। চাহিদা অনুযায়ী সব ধরনের সেবা প্রদান করার প্রতিশ্রুতি ব্যক্ত করে আগামী দিনগুলোতেও এ উপজেলার মানুষদের সহযোগিতা কামনা করেন এই কর্মকর্তা।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল