১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


শায়েস্তাগঞ্জে রেললাইনের পাশে ময়লার ভাগাড়

শায়েস্তাগঞ্জের দাউদনগর বাজারের পাশে ময়লা-আবর্জনার ভাগাড় : নয়া দিগন্ত -

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভাধীন দাউদনগর বাজারসংলগ্ন রেললাইনের আশপাশটা যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। মাছ, গোশত ও কাঁচাবাজারের উচ্ছিষ্ট ফেলে স্তূপীকৃত করে রাখায় সেগুলো রোদে পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। তৈরি হচ্ছে নানান রোগজীবাণু। এসব দেখার যেন কেউ নেই।
দাউদনগর বাজারে কাকডাকা ভোর থেকে মধ্যরাত পর্যন্ত আশপাশের ক্রেতা-বিক্রেতাদের ভিড় লেগেই থাকে। এর ফলে ময়লার ভাগাড়ে জন্ম নেয়া বায়ুবাহিত রোগবালাই ছড়িয়ে পড়ায় জনস্বাস্থ্যের জন্য তা মারাত্মক ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।
সরেজমিন দেখা যায়, পৌরসভা এলাকার ভেতরে দাউদনগর বাজার ঘেঁষে চলে গেছে ঢাকা-সিলেট রেলপথটি। বাজারের প্রয়োজনেই এর পাশে স্থাপন করা হয়েছে কাঁচা-পাকা নর্দমাগুলো। কিন্তু এগুলো দীর্ঘ দিন ধরে পরিষ্কার না করায় ময়লা আবর্জনা জমে পচে পুঁতিময় দুর্গন্ধ ছড়াচ্ছে। এই ময়লার ভাগাড় ও ড্রেন এখন ডেঙ্গুবাহী মশা উৎপাদনের স্থান হয়ে দাঁড়িয়েছে।
দাউদনগর বাজারের পাশেই রয়েছে একটি রেলক্রসিং। এটিকে কেন্দ্র করে গড়ে উঠেছে সিএনজি স্ট্যান্ড, রিকশা স্ট্যান্ড ও হোটেলসহ অর্ধশত দোকানপাট। সারাদিন সেখানে অসংখ্য মানুষের সমাগম ঘটে। সব শ্রেণীর মানুষের আনাগোনায় মুখরিত থাকে এলাকাটি। এমন একটি এলাকার পাশেই এই ময়লার ভাগাড়, যেখান থেকে বাতাসে ছড়িয়ে পড়ছে রোগবালাই। অথচ বাজার কর্তৃপক্ষের কোনো নজর নেই সেই দিকে।
কেনাকাটার প্রয়োজনে বাজারে আসা ক্রেতা মাহমুদ হোসেন বলেন, বিভিন্ন রোগবালাই সংক্রমণের আশঙ্কা থাকা সত্ত্বেও প্রয়োজনের তাগিদে আসতে হয় বাজারে। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এসব নর্দমা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরি। নারী ক্রেতা মৌসুমী আক্তার জানান, বাজারের আশপাশটা ময়লার ভাগাড় একদিকে যেমন জনস্বাস্থ্যের জন্য হুমকি, অন্যদিকে কাঁচা-পাকা ড্রেনগুলো ডেঙ্গুবাহী মশা উৎপাদনের কারখানা তৈরি হয়ে আছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ বিষয়ে একটি বিহিত করা দরকার।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল