১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


পোরশায় ছড়িয়ে পড়েছে গরুর ল্যাম্পি ডিজিজ

-

নওগাঁর পোরশা উপজেলার হালাইহুলাই গ্রামে গরুর ভাইরাসজনিত রোগ ‘ল্যাম্পি স্কিন ডিজিজ’ ছড়িয়ে পড়েছে। ফলে আতঙ্কিত ও দিশেহারা হয়ে পড়েছেন গরু খামারিরা। এ রোগের সুনির্দিষ্ট কোনো প্রতিষেধক বা ভ্যাকসিন না থাকায় খামারিদের মধ্যে আরো আতঙ্ক বেড়ে গেছে।
উপজেলার বড়গ্রাম হালাইহুলাই গ্রামের গরু খামারি কামাল হোসেন জানান, তার খামারে হঠাৎ করে তিনটি গরু আক্রান্ত হলে তাৎক্ষণিক চিকিৎসা দেয়ার পরও গরুগুলো মারা গেছে। এতে তার প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে। বর্তমানে তার খামারে আটটি গরু আক্রান্ত রয়েছে। তিনি আরো জানান- প্রথমত, আক্রান্ত গরুর শরীরের বিভিন্ন স্থান ফুলে যাচ্ছে এবং দু-একদিনের মধ্যেই মাংস খসে পড়ে যাচ্ছে। এ সময় গরুর শরীরে ১০৪ থেকে ১০৬ ডিগ্রি তাপমাত্রায় জ্বর থাকছে। একই কথা জানালেন, ওই গ্রামের মোশারফ হোসেন। তাদের দুইটি করে গরু আক্রান্ত হয়েছে। তারা প্রাণিসম্পদ দফতর কর্তৃপক্ষের কাছে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান।
এ বিষয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা হুমায়ন কবির জানান, উপজেলার প্রতিটি গ্রামে এক-দুটি গরুর মধ্যে এ রোগটি দেখা দিয়েছে। ইতোমধ্যে এ রোগের প্রতিষেধক হিসেবে ‘গোট পকস্’ নামে একটি ভ্যাকসিনের ঊর্ধŸতন কর্তৃপক্ষের কাছে চাহিদা পঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement