১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


কদর কমেনি কলাপাড়ার কেওয়া পাতার পাখার

-

কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে পটুয়াখালীর উপকূলীয় জনপথ কলাপাড়ার ঐতিহ্যবাহী কেওয়া পাতার পাখা। এ অঞ্চলের প্রাচীন ঐতিহ্য কেওয়া পাতার পাখা গ্রামীণ বাংলায় এককালে প্রতিটি ঘরে ঘরে ব্যবহৃত হতো। প্লাস্টিকের তৈরি পাখা, বৈদ্যুতিক পাখা ও চার্জার ফ্যানের কারণে এখন হারিয়ে যেতে শুরু করেছে কেওয়া পাতার পাখা। তবে এখনো অনেকেই এই পাখা তৈরি ও বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করছেন। স্থানীয় আবদুল কাদেরের মতো অনেকে কেওয়া পাতার পাখার সাথে বাঁশের তৈরি নানা রঙের ও নানা ডিজাইনের পাখাও তৈরি করে বিক্রি করছেন। অনেকে সখ করেও এমন সুন্দর নকশা কাটা পাখা কিনে নিয়ে যান বাড়ি। যদিও লোডশেডিংয়ের সময় সবার কাছেই এই পাখার কদর বেড়ে যায়।
বৈশাখ মাস এলেই কেওয়া পাতার দৃষ্টিনন্দন পাখার চাহিদা শুরু হয়। বৈশাখী মেলাসহ নানা ধরনের মেলায় হরেক রকমের পাখার পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। ভ্যাপসা গরমে প্রাণ জুড়ানো শীতল বাতাস পেতে জুড়ি নেই এই কেওয়া পাতার পাখার। অনেক শৌখিন পরিবার ঘরের সৌন্দর্য বাড়াতেও কিনে নেন হরেক রকমের রঙিন পাখা। কেওয়াপাতা কেটে রোদে শুকিয়ে বাঁশের শলা ও সুতা দিয়ে এক বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয় এই হাত পাখা।
পাখা বিক্রেতা আবদুল কাদের বলেন, আমি কাজের ফাঁকে গরমের সময় হাতপাখা বিক্রি করি। গত কয়েক বছরের চেয়ে এ বছর অনেক বেশি হাত পাখা বিক্রি হয়েছে। তিনি আরো বলেন, এখন আধুনিক যুগ, তাই হাত পাখার কদর কমে গেছে। তবুও আমাদের আদি পেশা এখনো আঁকড়ে ধরে রেখেছি। এখন গ্রাম থেকে ধীরে ধীরে কেওয়াপাতা গাছও হারিয়ে যাচ্ছে।
গত বৃহস্পতিবার কলাপাড়া পৌর শহরের নতুন বাজারে কেওয়া পাতার পাখা বিক্রি করতে এসে আব্দুল কাদের জানান, প্রতিটি হাতপাখা ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি করছি। গত বছর এই পাখা ২৫-৩০ টাকায় বিক্রি হতো।
কলাপাড়া ৫০ শয্যা হাসপাতালে ভর্তি রোগী সেলিনা পারভিন জানান, হাসপাতালে বিদ্যুৎ নেই। তাই কেওয়াপাতার পাখা দিয়ে বাতাস করছি। বৈদ্যুতিক পাখার বিকল্প হিসেবে এখনো কেওয়াপাতার পাখার কদর রয়েছে।


আরো সংবাদ



premium cement
শিরোপা খরা কাটাতে ভারতকে চাপ সামলাতে হবে : মিসবাহ কলার কাঁদি ভাগাভাগি নিয়ে ছোট ভাইয়ের হাতে বড় ভাইয়ের মৃত্যু, আটক ৪ কুষ্টিয়াতে কৃষককে কুপিয়ে হত্যা স্কুলছাত্র অন্তর হত্যা মামলার পলাতক আসামি গ্রেফতার ‘ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রী প্রার্থী বাছাই হয়ে গেছে’ এখনো ম্যান সিটি প্রিমিয়ার লিগের শিরোপা জিতেনি, গার্দিওলার সতর্কবাণী সাউথ পয়েন্টে কারাতে বেল্ট বিতরণ আচরণবিধি ভঙ্গ করলেই তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে : ইসি আহসান হাবিব গাজায় ১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না মুন্সীগঞ্জের মধ্য কোর্টগাঁও এলাকার পুকুর থেকে লাশ উদ্ধার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

সকল