২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


ডালের উচ্ছিষ্টে পশুখাদ্য ‘হে’

লাভবান হচ্ছেন বরিশালের কৃষকরা
মাঠপর্যায়ের কৃষক ও পশুর খামারিদের ‘হে’ ঘাস সম্পর্কে ধারণা দিচ্ছেন ঝালকাঠি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা : নয়া দিগন্ত -

আপৎকালে গবাদিপশুর খাদ্যের সঙ্কট কমাতে বরিশালসহ উপকূলবর্তী জেলার কৃষক ও খামারিরা কাঁচা ঘাসের বিকল্প হিসেবে ‘হে’ (ঐধু) ঘাস তৈরির দিকে ঝুঁকছেন। গবাদিপশুর এই বিকল্প খাদ্য ‘হে’ ব্যবহার করে লাভবান হচ্ছেন বরিশালসহ আশপাশের জেলার কৃষক ও খামারিরা। হে হলো সবুজ লিগুউমিনাস ঘাসকে শুকনা করে এর পুষ্টিমান অক্ষুণœ রেখে দীর্ঘ দিন সংরক্ষণ করে রাখার একটি পদ্ধতি।
ইউএসএআইডির অর্থায়নে ফিড দ্যা ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন এক্টিভিটি প্রকল্পের আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকা গবাদিপশুর উৎপাদনশীলতা ও পুষ্টির মান উন্নয়নে বরিশাল অঞ্চলের তৃণমূল পর্যায়ে কাজ করে যাচ্ছে।
বরিশালসহ আশপাশের অনেক এলাকায় বছরে চার থেকে পাঁচ মাস বেশির ভাগ জমিতে পানি জমে থাকে। তাই গবাদিপশুকে সারা বছর সবুজ ঘাসের জোগান দেয়া খামারিদের পক্ষে দুঃসাধ্য হয়ে ওঠে। বরিশালের বেশির ভাগ কৃষক বিভিন্ন ডাল (যেমন- মাষকলাই, মুগ ডাল, খেশারি ও সয়াবিন) চাষে অভ্যস্ত, যা এ এলাকার মানুষের পুষ্টির একটি বড় অংশের জোগান দেয়। কৃষকরা গাছ থেকে ডাল সংগ্রহের পর গাছের উচ্ছিষ্ট অংশে যে প্রোটিন থাকে এবং সেটি গবাদিপশুর জন্য উপকারী তা খামারিদের কাছে এতদিন অজানা ছিল। বর্তমানে মাষকলাই, খেশারি, গাছের উচ্ছিষ্ট অভিনব পদ্ধতিতে আপৎকালীন সময়ের জন্য গরুর খাবার হিসেবে সংরক্ষণ করা শুরু হচ্ছে।
ঝালকাঠির নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নের কৃষক রাজিব মল্লিক বলেন, নতুন টেকনোলজি হিসেবে ‘হে’ তৈরি করা খুবই ভালো পদক্ষেপ। এতে খামারি হিসেবে আমরা অনেক সাশ্রয়ী হবো।
ঝালকাঠি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ বখতিয়ার উদ্দিন বলেন, ঝালকাঠিসহ অন্যান্য জেলার জন্য ‘হে’ টেকনোলজি নতুন উদ্ভাবিত। এতে খামারিদের দানাদার খাদ্যের ওপর নির্ভরশীলতা কমে আসবে। খামারিরা আপৎকালীন এটি গরুকে কাঁচা ঘাসের বিকল্প হিসেবে খাওয়াতে পারবেন।
প্রকল্পের সিনিয়র মাঠ সমন্বয়কারী ডা: রিদওয়ানুল হক বলেন, বর্তমান সময়ে খামার পরিচালনা করতে ৬০ থেকে ৭০ শতাংশ টাকা পশুর খাদ্য খরচেই ব্যয় করতে হয়। খামারিরা তাদের উৎপাদিত ডালের উচ্ছিষ্ট অংশ দিয়ে সহজেই হে তৈরি করতে পারেন এবং এটা নাড়াকুটা ও খড়ের চেয়ে অনেক বেশি পুষ্টিমানসমৃদ্ধ।
হে তৈরিতে দামি কোনো যন্ত্রপাতির প্রয়োজন হয় না। শুধু একটি কাঠের তৈরি বেলিং বক্স এবং কিছু রশির প্রয়োজন হয়, যা সহজলভ্য এবং পরিবেশবান্ধব।


আরো সংবাদ



premium cement
ইউরোর দলে রোনালদো, আবার রেকর্ড রাইসির কপ্টার দুর্ঘটনা : মোশাদের ভূমিকা নিয়ে যা বলল ইসরাইল রাইসির মৃত্যুতে গাজা নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র গোপন আলোচনা স্থগিত! হায়দরাবাদকে অপেক্ষায় রেখে ফাইনালে কলকাতা দৌলতখানে মনজুরুল আলম, বোরহানউদ্দিনে জাফর উল্লাহ চেয়ারম্যান নির্বাচিত কুমারখালীতে মান্নান খান, রাসেল, মৌসুমী বিজয়ী আলমডাঙ্গায় মঞ্জিলুর রহমান সদরে নঈম জোয়ার্দ্দার জয়ী ভোলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ ইউনুছ ঝালকাঠি সদরে খান আরিফ, নলছিটিতে সেলিম খান জয়ী দেওয়ানগঞ্জে ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের মুন্নি আক্তার, চেয়ারম্যান আবুল কালাম আজাদ রূপগঞ্জে হাবিব, আড়াইহাজারে স্বপন ও সোনারগাঁয়ে কালাম চেয়ারম্যান নির্বাচিত

সকল