২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


সিংড়ায় তাপদাহে ধানকাটা শ্রমিকদের পাশে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি

ধানকাটা শ্রমিকদের হাতে খাদ্যসামগ্রী ও পানি দিচ্ছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি : নয়া দিগন্ত -

তীব্র তাপদাহে জর্জরিত হয়ে ধান কাটছেন স্থানীয় ও দূরাঞ্চলের শ্রমিকরা। কোথাও বিশ্রামের জন্য এতটুকু ছায়াও নেই। মাঠে কাজ করতে করতে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। এমতাবস্থায় খাদ্যসামগ্রী, ওষুধ ও খাবার পানি নিয়ে শ্রমিকদের পাশে এসে দাঁড়িয়েছেন স্বেচ্ছাসেবী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। এক সপ্তাহ জুড়ে সিংড়ার চলনবিলের বিভিন্ন মাঠে গিয়ে ধান কাটা শ্রমিকদের হাতে তুলে দিচ্ছেন লাচ্ছি, বোতলজাত পানি, খাবার স্যালাইন, বিস্কুট ও প্রয়োজনীয় ওষুধসামগ্রী। ইতোমধ্যে সাত শতাধিক শ্রমিকের মাঝে এই কর্মসূচি পালন করেছেন তারা। তাদের আহ্বানে সাড়া দিয়ে স্যালাইন-পানি ও শরবত বিতরণ করার জন্য এগিয়ে আসছে বিভিন্ন সামাজিক সংগঠন।
গতকাল মঙ্গলবার বিলতাজপুর, সাতপুকুরিয়া ও মাগুরা মাঠের তিন শতাধিক শ্রমিকের হাতে এই খাবার পানি ও প্রয়োজনীয় খাদ্যসামগ্রী তুলে দেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী জাকারিয়া মিঠু, শিক্ষক হাসিবুল হাসান শিমুল, আবু বকর সিদ্দিক, রিপন হোসেন, ইকবাল হোসেন প্রমুখ।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক বলেন, মূলত তারা চলনবিলের পাখি, বন্যপ্রাণী, উন্মুক্ত জলাশয় ও জীববৈচিত্র্য রক্ষায় কাজ করেন। সেই সাথে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে অসহায় মানুষকে সহযোগিতা করে থাকেন। এবার বৈশাখের তাপদাহে জর্জরিত কৃষি শ্রমিকদের পাশে এসে দাঁড়িয়েছেন তারা। নিজেরাই টাকা তুলে সাধ্যমতো খাদ্যসামগ্রী ও পানি তুলে দিচ্ছেন তারা শ্রমিকদের হাতে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খন্দকার ফরিদ বলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা বিলে পাখি বাঁচাতেও কাজ করেন। এবার তারা কৃষি শ্রমিকদের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এটি অবশ্যই তাদের একটি মহৎ উদ্যোগ।


আরো সংবাদ



premium cement
হায়দরাবাদকে অপেক্ষায় রেখে ফাইনালে কলকাতা দৌলতখানে মনজুরুল আলম, বোরহানউদ্দিনে জাফর উল্লাহ চেয়ারম্যান নির্বাচিত কুমারখালীতে মান্নান খান, রাসেল, মৌসুমী বিজয়ী আলমডাঙ্গায় মঞ্জিলুর রহমান সদরে নঈম জোয়ার্দ্দার জয়ী ভোলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ ইউনুছ ঝালকাঠি সদরে খান আরিফ, নলছিটিতে সেলিম খান জয়ী দেওয়ানগঞ্জে ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের মুন্নি আক্তার, চেয়ারম্যান আবুল কালাম আজাদ রূপগঞ্জে হাবিব, আড়াইহাজারে স্বপন ও সোনারগাঁয়ে কালাম চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশকে লজ্জায় ডুবাল যুক্তরাষ্ট্র চাপের মুখে বাংলাদেশ গলাচিপায় প্রথম নারী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

সকল