১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


গলাচিপায় তীব্র তাপদাহে মারা যাচ্ছে মাছ, বিপাকে চাষিরা

-

দক্ষিণাঞ্চলে গত কয়েক সপ্তাহ ধরে চলছে তীব্র তাপদাহ। এই তাপপ্রবাহের ফলে জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। গলাচিপা উপজেলায় বিগত দিনে পুকুরের মাছ মরে ভেসে উঠছে। চরম ক্ষতির মুখে পড়তে যাচ্ছে শত শত মৎস্যচাষি। খাল-নদী থেকে পুকুরে পানি দেয়ার চেষ্টা করছেন কেউ কেউ। উপজেলার গোলখালী ইউনিয়নের সুহুরী এলাকার সাইফুল ইসলাম (৪০) জানান, তার পুকুরে রুই, কাতলা, সিলভার কার্প ও বড় চিংড়ি মাছ চাষ করছিলেন। গত কয়েক সপ্তাহের তাপদাহে পুকুরের পানি কমে যাওয়ায় পুকুরে গ্যাসের সৃষ্টি হয়েছে। ফলে মাছগুলোর গায়ে পচন দেখা দিচ্ছে। কোনো কোনো মাছ মরে ভেসে উঠছে। একই ঘটনা ঘটছে চর সুহুরীর তালেব প্যাদার চারটি পুকুরেও। গতকাল শনিবার সকাল থেকে মাছগুলো মরে ভেসে উঠতে শুরু হয়েছে।
গলাচিপা উপজেলা মৎস্য কর্মকর্তা জহিরুন্নবী জানান, মাছ মারা যাওয়ার খবর তাকে কোনো কৃষক জানায়নি। তবে তীব্র তাপদাহে মাছচাষিরা বিপাকে রয়েছেন। দিনের বেলায় পুকুরে জাল টেনে তলদেশ থেকে গ্যাস বের করা, চুন লবণ প্রয়োগ করা এবং পানি সেচের ব্যবস্থা করাসহ মৎস্যচাষিদেরকে নানা পরামর্শ দেয়া হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ফিলিস্তিনের গাজায় অবিলম্বে ইসরাইলি নৃশংসতা বন্ধ করতে হবে : জামায়াত আমির ১২ দলীয় জোট ও এলডিপির সাথে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক ঘরে বসেই হজযাত্রীরা পাবে প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা মেলান্দহে মাদরাসার ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার সেরা কাজের পুরস্কার দিয়েছে চলচ্চিত্র পরিচালক সমিতি পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ অদম্য সিয়াম ইসরাইলের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত মিসরের রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে লক্ষ্মীপুরে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছরের কারাদণ্ড ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলামের বিনা প্রতিদ্বন্দ্বিতার ভাগ্য! ভারতে মুসলিমদের সংখ্যাবৃদ্ধি নিয়ে মোদি সরকারের বিতর্কিত প্রতিবেদন

সকল