২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

পাকশীতে ফুরফুরার মাহফিল কাল শুরু

-

পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশীতে আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ফুরফুরার বার্ষিক ইসালে সওয়াব মাহফিল। আগামী শনিবার বাদ ফজর আখেরি মুনাজাতের মাধ্যমে মাহফিল শেষ হবে। ফুরফুরার পাকশী দরবারের মুখপাত্র গোলাম মোস্তফা চাঁদ জানান, ১৯৩২ সালে ফুরফুরা দরবারের কায়েম মোকাম পাকশীর গোড়াপত্তন হয়। ১৯৫৮ সাল থেকে প্রতি বছর এ সময়ে ওয়াজ ও ইসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়ে আসছে। প্রায় ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত পাকশীর এই দরবার শরিফ। প্রতি বছর মাহফিল উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ধর্মপ্রাণ মুসলমানদের আগমন ঘটে।


দেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা মাহফিল শুরুর বেশ কয়েক দিন আগে থেকেই সমবেত হন। অনেকেই আছেন যারা বুধবারে শুরু হওয়া এই ইসালে সওয়াব মাহফিলে শরিক হয়ে আগামী শনিবার বাদ ফজর আখেরি মুনাজাত শেষ করে বাড়ি ফিরবেন। এতে শুক্রবারের জুমা নামাজে সবচেয়ে বেশি মানুষের সমাগম ঘটে। জুমার নামাজের পর তাবারক বিতরণ করা হয়। ফুরফুরার রেওয়াজ অনুযায়ী এবারেও পুরো মাহফিল পরিচালনা করবেন ফুরফুরা শরীফের বর্তমান গদ্দীনশীন পীর আল্লামা শাইখ আবু বকর আব্দুল হাই। মাহফিলে তাশরিফ রাখবেন মাওলানা মোস্তফা মাদানী, মাওলানা আয়াতুল্লাহ সিদ্দিকী, মাওলানা মুজাহিদ সিদ্দিকী ও মিফতাহুল জান্নাত সিদ্দিকী।


আরো সংবাদ



premium cement
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়ের নাম ‘নারী ও শিশু বিষয়ক’ মন্ত্রণালয় রাখার সুপারিশ ফরিদপুরে হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে সিরিজ জয় থেকে ১৫২ রান দূরে ভারত ফরিদপুরে মাদক মামলায় নারীর যাবজ্জীবন প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল