১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

চীনের গুয়াংডংয়ে বন্যায় ৯ জনের মৃত্যু, সতর্কতা জারি

চীনের গুয়াংডংয়ে বন্যায় ৯ জনের মৃত্যু, সতর্কতা জারি - ছবি : সংগৃহীত

চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশের গ্রামীণ এলাকায় বৃষ্টিপাতের ফলে সৃষ্ট স্মরণকালের ভয়াবহ বন্যায় নয়জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ রয়েছে আরো ছয়জন।

বন্যা পরিস্থিতির আরো অবনতি হওয়ায় শুক্রবার (২১ জুন) সকালে অন্যান্য স্থানেও সতর্কতা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাতে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানায়, গুয়াংডংয়ের মেইঝৌ শহরের মেক্সিয়ান জেলায় চারজনের মৃত্যু ও চারজন নিখোঁজ রয়েছে। মেইঝৌ প্রদেশের জিয়াওলিং কাউন্টিতে আরো পাঁচজনের মৃত্যু হয়েছে।

সিসিটিভি জানিয়েছে, রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সবচেয়ে ভারী বৃষ্টিপাত হয়েছে দেশটিতে। এতে গাছ উপড়ে পড়াসহ ভেঙে পড়েছে বাড়িঘর। ভারী বৃষ্টিপাতের সময় মেক্সিয়ান জেলার একটি প্রধান সংযোগ সড়ক পুরোপুরি ধসে পড়েছে। মেইঝৌয়ের মধ্য দিয়ে প্রবাহিত সোংইয়ুয়ান নদীতে সবচেয়ে বড় মাত্রার বন্যা দেখা গেছে বলে টেলিভিশন প্রতিবেদনে বলা হয়েছে।

এই বন্যার ফলে জিয়াওলিং কাউন্টিতে আনুমানিক তিন দশমিক ৬৫ বিলিয়ন ইউয়ান (৫০২ মিলিয়ন ডলার) এবং মেক্সিয়ান জেলায় এক দশমিক ০৬ বিলিয়ন ইউয়ান (১৪৬ মিলিয়ন ডলার) সরাসরি অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনএমসি) দক্ষিণের বেশ কয়েকটি প্রদেশ এবং উত্তরের কয়েকটি পৃথক জায়গায় সতর্কতা জারি করেছে। এছাড়া দেশের অন্যান্য অংশেও আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারী বৃষ্টিপাত এবং ভয়াবহ আবহাওয়ার মুখোমুখি হতে হবে বলেও উল্লেখ করেছে এনএমসি।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, মধ্য চীনের হেনান ও আনহুই প্রদেশের পাশাপাশি উপকূলের জিয়াংসু প্রদেশ এবং দক্ষিণাঞ্চলীয় গুইঝৌ প্রদেশে শিলাবৃষ্টি ও শক্তিশালী বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, হেনান, আনহুই ও হুবেই প্রদেশে এক দিনে ৫০ মিলিমিটার থেকে ৮০ মিলিমিটার (এক দশমিক নয় থেকে দিন দশমিক ১৪ ইঞ্চি) পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

গত সপ্তাহে দেশটির দক্ষিণাঞ্চলীয় ফুজিয়ান ও গুয়াংজি প্রদেশে ভারী বৃষ্টিপাতের মধ্যে ভূমিধস ও বন্যা দেখা দেয়। গুয়াংজিতে বৃষ্টিতে ভরে ওঠা নদীতে পড়ে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement