১৬ জুন ২০২৪
`

তাইওয়ানের চারপাশে ‘শাস্তিমূলক’ সামরিক মহড়া শুরু চীনের

তাইওয়ানের চারপাশে ‘শাস্তিমূলক’ সামরিক মহড়া শুরু চীনের - সংগৃহীত

‘বিচ্ছিন্নতাবাদী কাজের’ প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারপাশে ‘শাস্তিমূলক’ সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়ান প্রণালি ও চীনের উপকূলের ঠিক পাশে তাইওয়ান নিয়ন্ত্রিত বেশ কিছু দ্বীপ ঘিরে বৃহস্পতিবার শুরু করেছে এ অনুশীলন।

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট লাই চিং-তে দায়িত্ব নেয়ার ঠিক তিন দিন পর এ মহড়া শুরু করল প্রতিবেশী বৈশ্বিক পরাশক্তিটি। লাই চিং-তেকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে মনে করে বেইজিং।

চীন গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজস্ব অঞ্চল হিসেবে দেখে। সোমবার উদ্বোধনী বক্তব্যে লাই চীনকে হুমকি দেয়া বন্ধ করার আহ্বান জানান। তার বক্তেব্যের নিন্দা জানিয়েছে চীন। একই সাথে তার বক্তব্যকে ‘অসম্মানজনক’ বলেও মন্তব্য করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াঙ ই।

লাই বারবার চীনের সাথে আলোচনার প্রস্তাব দিলেও তা প্রত্যাখ্যান করা হয়েছে। তিনি তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্বে দাবি প্রত্যাখ্যান করে বলেন, শুধুমাত্র তাইওয়ানের জনগণই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে।

চাইনিজ পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, তারা স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে তাইওয়ানের আশপাশের অঞ্চলে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও রকেট বাহিনীর সমন্বয়ে যৌথ সামরিক মহড়া শুরু করেছে।

কমান্ড এক বিবৃতিতে বলেছে, তাইওয়ান প্রণালী, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্বে, একই সাথে তাইওয়ান নিয়ন্ত্রিত কিনমেন, মাতসু, উকিউ এবং ডংগিন দ্বীপের আশপাশের অঞ্চলে মহড়া চালানো হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, চীন লাইভ মিসাইল বহনকারী বেশ কয়েকটি যুদ্ধ বিমান পাঠিয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মহড়ার নিন্দা করে বলেছে, তারা ওই দ্বীপগুলোর আশপাশের এলাকায় তাদের বাহিনী মোতায়েন করেছে এবং তারা নিজেদের ভূখণ্ড রক্ষা করতে পারবে বলে আত্মবিশ্বাসী।

মন্ত্রণালয় বলেছে, ‘এই পরিস্থিতিতে সামরিক মহড়া শুরু করা তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতায় কোনো অবদান তো রাখবেই না, শুধু চীনের সামরিক মানসিকতাকে তুলে ধরবে।’

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় দুঃখ প্রকাশ করে জানান, চীন ‘একতরফা সামরিক উস্কানি’ দিয়ে দ্বীপের গণতান্ত্রিক স্বাধীনতা এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলছে।

তাইওয়ান তার নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে দাবি প্রেসিডেন্ট কার্যালয়ের।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোদির ঈদের শুভেচ্ছা ‘লেভানডফস্কিকে ছাড়াই জিততে পারি’ ঈদ উপলক্ষে বঙ্গভবনে শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : ডিএমপি পবিত্র ঈদুল আজহায় ত্যাগের মহিমায় উজ্জীবিত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর দোয়ারাবাজারে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে রাস্তাঘাট বিচ্ছিন্ন রাখাইনের নিয়ন্ত্রণ হারাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী! ইংল্যান্ডকে সুপার এইটে পৌঁছে দিলো অস্ট্রেলিয়া, স্বপ্নভঙ্গ স্কটিশদের রাজধানীতে কখন কোথায় ঈদ জামাত ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দীর্ঘ যানজট ইউক্রেন সম্মেলনে তোপের মুখে পুতিনের শান্তি প্রস্তাব

সকল