১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জাপানে ২০৫০ সালে ২০ শতাংশ পরিবারে বয়স্ক লোক একাকী বাস করবে

জাপানে ২০৫০ সালে ২০ শতাংশ পরিবারে বয়স্ক লোক একাকী বাস করবে - ছবি : সংগৃহীত

জাপানে ২০৫০ সাল নাগাদ প্রতি পাঁচ পরিবারের একটিতে বাস করবে একাকী বয়স্ক লোক। শুক্রবার নতুন এক গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

‘ন্যাশনাল ইন্সস্টিটিউট অব পপুলেশন অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি রিসার্চ’ প্রতি পাঁচ বছর পর পর তাদের যে গবেষণাপত্র প্রকাশ করে।

গবেষণাপত্রে বলা হয়েছে, ২০৫০ সাল নাগাদ এক কোটি আট লাখ বয়স্ক লোক একাকী বাস করবে যা দেশটির মোট পরিবারের ২০ দশমিক ছয় শতাংশ।

এটি ২০২০ সালের পরিমাণ থেকে বেশি। ওই সময়ে বয়স্ক লোকের একাকী বাস করার সংখ্যা ছিল ৭৩ লাখ ৭০ হাজার, যা মোট পরিবারের ১৩ দশমিক দুই শতাংশ।

জাপানে দিনদিনই বয়স্ক লোকের সংখ্যা বাড়ছে। তরুণদের মধ্যে বিয়ে না করা এবং বিয়ে করলেও সন্তান না নেয়ার প্রবণতার কারণে এমনটি ঘটছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে জনসংখ্যার এ পরিস্থিতিকে জাপান সঙ্কট হিসেবেই বিবেচনা করছে। কারণ বয়স্কদের পেছনে চিকিৎসা এবং কল্যাণ ব্যয় বেড়ে যাওয়ায় অর্থনীতিতে এর চাপ পড়ছে।

ইন্সস্টিটিউট বলছে, বর্তমানে বয়স্কদের অনেকের সন্তান কিংবা ভাই-বোন রয়েছে যারা তাদের দেখাশোনা করছে। কিন্তু এখন থেকে ৩০ বছর পরে সন্তানহীন একাকী বাস করা বয়স্কদের সংখ্যা বাড়বে এবং তাদের ভাই-বোনও তেমন থাকবে না।

এদিকে শুক্রবার প্রকাশিত সরকারি উপাত্ত থেকে জানা গেছে, জাপানে ২০২৩ সালে জনসংখ্যা পাঁচ লাখ ৯৫ হাজার কমে ১২ কোটি ৪০ লাখে দাঁড়িয়েছে।

এ কারণে জাপান সরকার অর্থপূর্ণ সাফল্য ছাড়াই জনসংখ্যার হ্রাস এবং বার্ধ্যকে ধীর করার উদ্যোগ নিয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement