৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


এবার জাপানে ভূমিকম্পের আঘাত

এবার জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত - নয়া দিগন্ত

শক্তিশালী ভূমিকম্পে তাইওয়ান বিপর্যস্ত হওয়ার পরদিনই আঘাত হেনেছে জাপানে। প্রাথমিক তথ্যানুযায়ী এটি ছয় মাত্রার ভূমিকম্প বলে জানিয়েছে জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ)।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) স্থানীয় সময় দুপুর সোয়া ১২টার দিকে ভূমিকম্প আঘাত হানে। এতে দেশটির উত্তর-পূর্বাঞ্চল কেঁপে ওঠে। তবে সুনামির আশঙ্কা না থাকায় সতর্কতাও জারি করা হয়নি।

রাজধানী টোকিও থেকেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালনাকারী সংস্থা টেপকো জানিয়েছে, ভূমিকম্পের কারণে সেখানে কোনো অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়নি।

এর আগে, বুধবার সকালে তাইওয়ানে সাত দশমিক চার মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা সাতজনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ৭৩৬ জন। নিহতদের সবাই ভূমিকম্পের কেন্দ্রস্থল তাইওয়ানের পূর্ব উপকূল পাহাড়ি অঞ্চল হুয়ালিয়েন কাউন্টির বাসিন্দা। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের খবর অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দূরে।

তাইওয়ানের কর্মকর্তারা বলছেন, এটি ২৫ বছরের মধ্যে তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় বুধবার সকাল ৭টা ৫৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে এবং এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৫ দশমিক পাঁচ কিলোমিটার গভীরে।


আরো সংবাদ



premium cement