২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র - সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে বাইডেন প্রশাসন ক্ষমতায় আসার পর থেকে এই প্রথম উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক সূত্র স্থাপনের জন্য একাধিক স্পষ্ট ও খোলামেলা প্রস্তাবসহ সে দেশের সাথে আলোচনা ও বৈঠকের জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে।

উত্তর কোরিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা জুং পাক বলেছেন, ‘আমরা আলাপ-আলোচনা চাই এবং বহু মূল্যবান আলোচনা রয়েছে যা ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরক) সাথে হতে পারে।’

ওয়াশিংটনে সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) আয়োজিত ১৮ মার্চের এক অনুষ্ঠানে পাক বলেন, আলোচ্য বিষয়ের তালিকায় থাকতে পারে নিষেধাজ্ঞার বিষয়, মানবিক সহযোগিতা ও পারস্পরিক আস্থা গড়ে তোলার নানা পদক্ষেপ।

তিনি আরো যোগ করেছেন, যুক্তরাষ্ট্র চায় ভুল বোঝাবুঝি ও অনিচ্ছাকৃত উত্তেজনা বৃদ্ধি এড়াতে ঝুঁকি কমানোর পদক্ষেপ নিক উত্তর কোরিয়া।

কার্নেগি এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস আয়োজিত আরেক অনুষ্ঠানে ৫ মার্চ পাক বলেন, পিয়ংইয়ং পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য প্রয়োজনীয় অন্তর্বর্তী পদক্ষেপ নিক, তা দেখতে চায় যুক্তরাষ্ট্র।

জর্জ ডব্লিউ বুশ প্রশাসনের আমলে ২০০৩ থেকে ২০০৬ সালে উত্তর কোরিয়ার সাথে ছয় দলীয় পারমাণবিক নিরস্ত্রীকরণ-সংক্রান্ত আলোচনায় বিশেষ দূত ছিলেন জোসেফ ডিট্রানি।

তিনি ভিওএকে শুক্রবার ই-মেইল মারফত বলেন, বাইডেন প্রশাসন তাদের মেয়াদের শুরুর দিকের তুলনায় বিপরীত অবস্থানে গিয়ে এই পদক্ষেপ নিচ্ছে। কারণ কোরীয় উপদ্বীপে উত্তেজনা চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পেয়েছে এবং এই বর্ধিত অস্থিরতা থামাতে ও উত্তেজনা প্রশমিত করতে যাবতীয় উদ্যোগ নেয়া দরকার।

চলতি বছরের শুরু থেকে পিয়ংইয়ং বারবার সোওলকে তাদের ‘প্রাথমিক শত্রু’ বলে অভিহিত করেছে এবং একত্রীকরণের বা অখণ্ডতার নিন্দা করেছে। যদি যুদ্ধ বাঁধে তাহলে দক্ষিণ কোরিয়াকে দখল করার প্রস্তুতিও নিচ্ছে উত্তর কোরিয়া।

এই বছর উত্তর কোরিয়া একাধিক রকেট ও ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে এবং কামান থেকে গোলাবর্ষণ করে কয়েকটি মহড়াও চালিয়েছে। তাদের সর্বশেষ পরীক্ষায় উত্তর কোরিয়া ১৮ মার্চ ‘নতুনভাবে সজ্জিত সুবিশাল রকেট লঞ্চার’ নিয়ে একটি মহড়া দিয়েছে। যুদ্ধ শুরু হলে এই লঞ্চার ‘বিপর্যয়কর পরিণতি’ ঘটাতে পারে বলে জানিয়েছে সে দেশের সরকারি বার্তাসংস্থা কেসিএনএ।

বাইডেন প্রশাসন ২০২১ সালে মেয়াদের শুরু থেকে বলেছে, পূর্বশর্ত ছাড়া উত্তর কোরিয়ার সাথে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা করতে তারা প্রস্তুত। তবে পিয়ংইয়ংকে কী প্রস্তাব দেয়া হবে বা পারমাণবিক নিরস্ত্রীকরণ কোন প্রক্রিয়ায় এগোবে তা নিয়ে তারা নীরব থেকেছে।

তবে লক্ষ্যপূরণের দিকে ক্রমবর্ধমান পদক্ষেপের ইঙ্গিত দিয়েছে বাইডেন প্রশাসন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ-চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ

সকল