২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান ১৪৪৫
`

দক্ষিণ কোরিয়া : সন্তান হলেই জন্মালেই ৮২ লাখ টাকা!

দক্ষিণ কোরিয়া : সন্তান হলেই জন্মালেই ৮২ লাখ টাকা! - ছবি : সংগৃহীত

সন্তান জন্মগ্রহণ করলেই কর্মীদের বিপুল অঙ্কের টাকা পুরস্কার দেবে সংস্থা। এমনই ঘোষণা করা হয়েছে কর্তৃপক্ষের পক্ষ থেকে। কর্মীদের সন্তান পালনে উৎসাহ দিতেই এমন ঘোষণা বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার বিখ্যাত নির্মাণ সংস্থা বুয়ং গ্রুপ। সোমবার একটি বিবৃতি দিয়ে তারা ঘোষণা করেছে, ওই সংস্থায় কর্মরত যেকোনো কর্মী সন্তানের জন্ম দিলে পাবেন এক কোটি কোরিয়ান ওয়ান, বাংলাদেশী মুদ্রায় যা ৮২ লাখ টাকার মতো। কোনো কর্মী যদি একাধিক সন্তানের জন্ম দেন, তবে প্রতিবারই তিনি ওই পরিমাণ টাকা সংস্থার কাছ থেকে উপহার হিসেবে পাবেন। পুরুষ বা মহিলা, যেকোনো কর্মীর ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে।

সংস্থার ঘোষণাপত্রে আরো বলা হয়েছে, ২০২১ সাল থেকে এখন পর্যন্ত ওই সংস্থার কর্মীদের সন্তানের সংখ্যা একত্রে ৭০ হলে তাদের মধ্যে ৭ কোটি কোরিয়ান ওয়ান সমান ভাগে বিলিয়ে দেয়া হবে।

দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা কমছে। তা বৃদ্ধি করতেই কর্মীদের সন্তান ধারণে উৎসাহ দিচ্ছে ওই সংস্থাটি। পরিসংখ্যান বলছে, গত কয়েক বছরে দক্ষিণ কোরিয়ায় জন্মহার চোখে পড়ার মতো কমে গেছে। এই মুহূর্তে দেশটির জন্মহার মাত্র ০.৭৮ শতাংশ। বিশ্বের আর কোনো দেশে জন্মহার এত কম নয়। পরিসংখ্যান আরো বলছে, এই পরিস্থিতি চলতে থাকলে ২০২৫ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার জন্মহার ০.৬৫ শতাংশে নেমে যাবে।

দক্ষিণ কোরিয়ার জন্মহার কমে আসার নেপথ্যে অন্যতম কারণ অর্থনীতি। দেশের জনগণ সঞ্চয়ী হয়ে উঠেছে। সন্তান পালন করার দায়িত্ব কেউ নিতে চাইছেন না। সেই কারণেই জনসংখ্যা কমে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার উত্তরে রয়েছে প্রতিবেশী দেশ উত্তর কোরিয়া। তার পাশেই চীন। চীনের অর্থনীতিতেও কিন্তু একই রকমের সঙ্কট দেখা দিয়েছে। জন্মহার কমেছে চীনেও। সেখানে জনগণের মধ্যে বিয়ে করে সংসার পাতার প্রবণতাই কমে এসেছে। সন্তানের জন্মও দিতে চাইছেন না অনেকে। সরকারের তরফে এ বিষয়ে জনগণকে নানাভাবে উৎসাহ দেয়া হচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বছর না যেতেই ফের বাড়ছে বিদ্যুতের দাম ক্ষুধার যন্ত্রণা নিয়ে গাজায় দুই মাসের শিশুর মৃত্যু শবে-বরাত উপলক্ষে ইবিতে র‍্যালি ও আলোচনা সভা বাংলাদেশকে আসিয়ানের সেক্টরাল ডায়লগ পার্টনার করার অনুরোধ ঢাকার রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য ভিসার মেয়াদ বাড়াবে না শ্রীলঙ্কা বুড়িগঙ্গায় নৌকাডুবি : আরো একজনের লাশ উদ্ধার সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা শীর্ষক ছওয়াব ফাউন্ডেশনের সেমিনার ‘গাজায় গণহত্যাকে কোনো শান্তিপ্রিয় মানুষ উপেক্ষা করতে পারে না’ চলন্ত ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে প্রাণ দিলেন শিশুসহ মা

সকল