১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


জাপানের পার্লামেন্ট থেকে 'ইউটিউবার এমপি' বহিষ্কার

ইওশিকাজু হিগাশিতানি ইউটিউবে গাশি নামে পরিচিত। তিনি তার ভিডিওতে জনপ্রিয় ব্যক্তিদের নিয়ে নানা ধরনের খোশগল্প প্রচার করে থাকেন। - ছবি : সংগৃহীত

জাপানে জনপ্রিয় ব্যক্তিদের নিয়ে মুখরোচক কাহিনীর ভিডিও কনটেন্ট তৈরি করে জনপ্রিয়তা অর্জন করেছেন এমন একজন এমপিকে পার্লামেন্ট থেকে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) সেনেট সদস্যরা তাকে বহিষ্কার করেন।

বহিষ্কার হওয়া ব্যক্তির নাম ইওশিকাজু হিগাশিতানি।

তার বিরুদ্ধে অভিযোগ যে তিনি কখনো পার্লামেন্ট অধিবেশনে যোগ দেননি। তিনি সব সময় ইউটিউবের জন্য ভিডিও তৈরিতেই ব্যস্ত ছিলেন। সাত মাস আগে তিনি এমপি নির্বাচিত হন কিন্তু এরপর তিনি একদিনের জন্যেও পার্লামেন্টের অধিবেশনে যোগ দেননি। তার এই দীর্ঘ ও ধারাবাহিক অনুপস্থিতির কারণে পার্লামেন্টের শৃঙ্খলা সংক্রান্ত কমিটি তাকে বহিষ্কার করে।

ইউটিউবে নাম গাশি

হিগাশিতানি গত বছরের জুলাই মাসে জাপানি পার্লামেন্টের উচ্চ কক্ষের এমপি নির্বাচিত হন। তবে তিনি অনেক বেশি পরিচিত একজন ইউটিউবার হিসেবে। ইউটিউবে সবাই তাকে চেনে গাশি নামে। তিনি তার ভিডিওতে জনপ্রিয় ব্যক্তিদের নিয়ে নানা ধরনের খোশগল্প প্রচার করে থাকেন।

জাপানে পার্লামেন্ট থেকে বহিষ্কার হওয়া একজন এমপির জন্য অনেক বড় শাস্তি। এরকম ঘটনা ১৯৫০ সালের পর দেশটিতে দু’বার ঘটেছে। কিন্তু এই প্রথম অনুপস্থিতির কারণে কাউকে বহিষ্কার করা হলো।

নো-শো এমপি

এ সপ্তাহেই আরো পরের দিকে ইওশিকাজু হিগাশিতানিকে বহিষ্কারের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। পার্লামেন্টে উপস্থিত না থাকার কারণে একসময় তিনি ‘নো-শো এমপি’ হিসেবে জাপানে পরিচিত হয়ে ওঠেন। ধারণা করা হয় যে তিনি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন।

জাপানি সংবাদ মাধ্যমে বলা হচ্ছে পার্লামেন্টে যোগ দিতে এলে তাকে গ্রেফতার করা হতে পারে এই আশঙ্কায় তিনি কোনো অধিবেশনে যোগ দেননি। এর আগে কয়েকজন জাপানি সেলিব্রিটি তার বিরুদ্ধে প্রতারণা ও মানহানির মামলা করেন।

সেইজিকা-যোশী-৪৮ নামের একটি বিরোধী দল থেকে যে দু’জন এমপি নির্বাচিত হয়েছেন, ইওশিকাজু হিগাশিতানি তাদের একজন। এই দলটি আগে এনএইচকে পার্টি নামে পরিচিত ছিল। এই রাজনৈতিক দলের একটাই ইস্যু এবং তা হচ্ছে জাপানের সরকারি সম্প্রচার মাধ্যমের সংস্কার।

আসাহি শিম্বুন পত্রিকাটি বলছে, প্রচারণা পাওয়ার জন্য এই দলটি নিয়মিত তাদের নাম পরিবর্তন করে থাকে।

তুরস্ক যাবার ঘোষণা

গত সপ্তাহে পার্লামেন্টের এমপিরা দাবি জানিয়েছিলেন ইওশিকাজু হিগাশিতানি যেন টোকিওতে ফিরে এসে পার্লামেন্টে যোগ দেন এবং তার অনুপস্থিতির জন্য ক্ষমা প্রার্থনা করেন।

আইন প্রণেতারা বলেছিলেন এটাই হবে তার জন্য শেষ সুযোগ। তবে হিগাশিতানি পার্লামেন্টের অধিবেশনে যোগ দেননি। তিনি তার ইউটিউব চ্যানেলে ঘোষণা করেন যে তিনি তুরস্কে যাচ্ছেন। তিনি জানান তার পরিকল্পনা হচ্ছে তার বেতনের অর্থ তুরস্কের ভূমিকম্পে দুর্গতদের জন্য দান করা।

তার এই অনুপস্থিতিতে সেনেট সদস্যরা ক্ষুব্ধ হন এবং তাকে বহিষ্কার করার পক্ষে ভোট দেন। একই দল থেকে নির্বাচিত আরেক এমপি হামাদা সাতোশি বলেছেন অনুপস্থিতির কারণে হিগাশিতানিকে বহিষ্কার করা অবৈধ।

তবে পার্লামেন্টের ডিসিপ্লিন কমিটি সর্বসম্মতিক্রমে তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
টেবিল টেনিসে রুমেল খানের দ্বিমুকুট জয় ২৮ দিন ধরে নিখোঁজ অটোরিকশাসহ চালকের সন্ধান চায় তার পরিবার ৭ মাসে ইসরাইলি হামলায় ৩৫৩৮৬ ফিলিস্তিনি নিহত বর্তমান অবস্থা চলতে থাকলে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রের মর্যাদা হারাবে : কর্নেল অলি ‘জেলা পরিষদই নির্মাণ করবে রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার’ ফের বাড়ল স্বর্ণের দাম দেবিদ্বারে বিরিয়ানির প্যাকেট আনতে গিয়ে ট্রাক্টরচাপায় শিশু নিহত কিরগিজস্তানে বাংলাদেশী, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ওপর হামলা বাংলাদেশ ব্যাংক কি নিষিদ্ধ পল্লী : প্রশ্ন গয়েশ্বরের গাজীপুরে জীপের ধাক্কায় বৃদ্ধ নিহত আইন পেশাকে সংগ্রামের অংশ হিসেবে নিতে হবে : মিয়া গোলাম পরওয়ার

সকল