২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

অনিশ্চয়তার দোলাচলে মিয়ানমারের নির্বাচন

অনিশ্চয়তার দোলাচলে মিয়ানমারের নির্বাচন - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সামরিক জান্তার একজন মুখপাত্র ভিওএ-এর বার্মিজ সার্ভিসকে বলেছেন, এই বছর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে কিনা, তা নিয়ে বেশ অনিশ্চয়তা রয়েছে। কারণ হিসেবে তিনি ভোটার নিবন্ধন সংক্রান্ত সমস্যা এবং দেশ জুড়ে বিরোধীদের আক্রমণ বৃদ্ধির বিষয়টি উল্লেখ করেন।

এক টেলিফোন সাক্ষাত্কারে বিষয়টি নিয়ে চাপ দেয়া হলে, মেজর জেনারেল জাও মিন তুন বলেন, আমি এখনই নিশ্চিত করে বলতে পারছি না। আমি শুধু এটুকুই বলতে পারি, এ বছর নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি। তবে, বিভিন্ন রকম 'নাশকতামূলক কার্যকলাপ' চলছে।

জান্তা, কমিটি রিপ্রেজেন্টিং দ্য পাইডাংসু হুলুটাও বা সিআরপিএইচ নামে পরিচিত, একটি নির্বাসিত পার্লামেন্টকে অবৈধ বলে ঘোষণা করে। একপর্যায়ে কয়েক মাস স্থায়ী জরুরি অবস্থাও জারি করে তারা।

জাও মিন তুন আরো বলেন, এনইউজি, এর সংসদীয় সংস্থা সিআরপিএইচ এবং বিদেশী কয়েকটি গ্রুপ বলছে, তারা এই নির্বাচনকে স্বীকৃতি দিচ্ছে না।

এনইউজি গঠিত হয়েছিল মিয়ানমারের ক্ষমতাচ্যুত কর্মকর্তা এবং কিছু জাতিগোষ্ঠীগত নেতাদের দ্বারা, যারা জান্তার বিরোধিতা করে এবং সশস্ত্র প্রতিরোধ আন্দোলনকে সমর্থন করে। জান্তা এনইউজিকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করেছে।

সিআরপিএইচ-এর একজন মুখপাত্র ভিওএ-কে বলেন, আনুষ্ঠানিকভাবে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ কাউন্সিল বা এসএসি নামে পরিচিত জান্তা, ক্ষমতায় অধিষ্ঠিত থাকার জন্য যেকোনো কারণ খুঁজছে।

মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক নেতা মিন অং হ্লাইং, গত ৪ জানুয়ারি ব্রিটেন থেকে স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে, নির্বাচনের বিস্তারিত পরিকল্পনা ঘোষণা করেন।

রাজধানী নেপিতাওতে ওই অনুষ্ঠানে তার বক্তৃতায় মিন অং হ্লাইং বলেন, জরুরি অবস্থার বিধানগুলো সম্পন্ন করার পর, ২০০৮ সালের সংবিধানের সাথে সঙ্গতি রেখে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে এবং গণতান্ত্রিক মানদণ্ড অনুযায়ী বিজয়ী দলের কাছে রাষ্ট্রীয় ক্ষমতা হস্তান্তরের জন্য আরো কাজ করা হবে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement
জামায়াতের নেতাকর্মীদের গ্রেফতার করা সরকারের রুটিনে পরিণত হয়েছে : বুলবুল দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা : প্রাণিসম্পদ মন্ত্রী চীন সীমান্তে সেনা বাড়িয়েছে ভারত অনিয়মিতদের ফেরাতে বাংলাদেশসহ বিভিন্ন দেশের উপর ইইউর চাপ পেছন দরজা দিয়ে ক্ষমতায় যাওয়ার কোনো সুযোগ নেই : স্বাস্থ্যমন্ত্রী মহারাষ্ট্রে প্রথম মুসলিম হিসেবে ‘বিএইচএমএস’-এ মাস্টার্স ডিগ্রি অর্জন করলেন মারিয়া প্লাটিনাম ক্যাটাগরিতে বিশ্বের শ্রেষ্ঠ না'গঞ্জের ওভেন ডাইং কারখানা পরিদর্শনে ১৮ দেশের প্রতিনিধি জামায়াত বৈধ দল হওয়া সত্ত্বে রাজপথে কথা বলতে দেয়া হচ্ছে না : ভারপ্রাপ্ত আমির খুলনায় ১৫টি স্বর্ণবারসহ আটক ২ ভারতের রাষ্ট্রপতি ভবনের মোগল গার্ডেনের নাম বদলে করা হলো অমৃত উদ্যান বর্তমান প্রেক্ষাপটে ডিজিটাল নিরাপত্তা আইন জরুরি : আইনমন্ত্রী

সকল