২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়া সফরে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

ইন্দোনেশিয়া সফরে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম - ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম দায়িত্ব নেয়ার পর এই প্রথম বিদেশ সফরে ইন্দোনেশিয়া এসেছেন।

তিনি মালয়েশিয়ার দীর্ঘ দিনের বিরোধী নেতা ছিলেন। গত ২৪ নভেম্বর আনোয়ার ইব্রাহিম দেশটির ১০ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

রাজধানী জাকার্তার দক্ষিণে বোগোরে প্রেসিডেন্ট প্রাসাদে তিনি সোমবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সাথে সাক্ষাত করেন। এ সময়ে উইদোদো বৈঠকের আগে আনোয়ারকে স্বাগত জানান।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় নেতা বাণিজ্য, পাম তেল শিল্প, সীমান্ত বিরোধ ও মিয়ানমার পরিস্থিতিসহ আর্ন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে যাচ্ছেন।

প্রথাগতভাবে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর প্রতিবেশী ইন্দোনিয়ার মধ্য দিয়ে শুরু হয়। বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়া চলতি বছর দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সভাপতির দায়িত্ব পালন করছে। নভেম্বরে আসিয়ান নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। মিয়ানমার আসিয়ানের সদস্য। ফলে, উভয়ের বৈঠকে জান্তা শাসিত মিয়ানমার পরিস্থিতিও স্থান পাচ্ছে।

এক সময়ের তুখোড় ছাত্রনেতা আনোয়ার ইব্রাহিম ৯০-এর দশকে উদীয়মান রাজনৈতিক তারকা ছিলেন। তিনি মালয়েশিয়ায় অর্থমন্ত্রী ও উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ইব্রাহিম (৭৫) ক্ষমা পেয়ে রাজনীতিতে ফেরার আগে বরখাস্ত এবং দু’দুবার কারারুদ্ধ হন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল

সকল