২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ৬ রজব ১৪৪৪
ads
`

চীনে আইফোন কারখানায় করোনা সংক্রমণ : শ্রমিকদের বিক্ষোভ

চীনে আইফোন কারখানায় করোনা সংক্রমণ : শ্রমিকদের বিক্ষোভ - ছবি : ইন্টারনেট

বিশ্বের বৃহত্তম অ্যাপেল আইফোন কারখানায় করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। প্রতিষ্ঠানটির শ্রমিকেরা এ পরিস্থিতিতে বেতনের দাবি করায় তাদের মারধর ও আটক করার অভিযোগ উঠেছে।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে এসব তথ্য জানা গেছে।

কোভিড-১৯ সংক্রমণের নতুন করে বৃদ্ধি মোকাবিলায় চীনের প্রচেষ্টা নিয়ে উত্তেজনা বেড়েছে। গত মাসে ভাইরাসের সংক্রমণের ফলে কাজের অনিরাপদ পরিবেশের অভিযোগে তাইওয়ানের ফক্সকন টেকনোলজি গ্রুপ পরিচালিত আইফোন কারখানা থেকে হাজার হাজার কর্মচারী চলে গেছে।

কারখানার এক কর্মচারী লি সানশানের মতে, ফক্সকন বেশি বেতনের প্রস্তাব দিয়ে আকৃষ্ট করা নতুন কর্মীদের জন্য শর্ত পরিবর্তন করার অভিযোগে মঙ্গলবার বিক্ষোভ শুরু হয়।

লি বলেন, ফক্সকনের একটি বিজ্ঞাপন দেখে তিনি ক্যাটারিংয়ের চাকরি ছেড়ে দেন। বিজ্ঞাপনটিতে দুই মাসের কাজের জন্য ২৫ হাজার ইউয়ান (সাড়ে তিন হাজার ডলার) দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।

২৮ বছর বয়সী লি বলেন, পরে শ্রমিকদেরকে জানানো হয়, ২৫ হাজার ইউয়ান পাওয়ার জন্য তাদের কম বেতনে অতিরিক্ত দু’মাস কাজ করতে হবে। এতে শ্রমিকরা ক্ষুব্ধ হন।

ফক্সকনের সদর দফতর তাইওয়ানের নিউ তাইপেই সিটিতে। তারা বলেছে, ‘কাজের ভাতা’ সবসময়ই চুক্তিভিত্তিক বাধ্যবাধকতার ভিত্তিতে পূরণ করা হয়েছে।

অ্যাপেল ইনকর্পোরেশন সতর্ক করেছে যে, তাদের নতুন আইফোন ১৪ মডেলের সরবরাহ কারখানায় কোভিড-১৯ বিধিনিষেধের কারণে বিলম্বিত হবে। শহরটির কর্তৃপক্ষ কারখানাটিকে ঘিরে থাকা একটি শিল্প অঞ্চলে প্রবেশ স্থগিত করেছে। ফক্সকন বলছে, ওই কারখানাটিতে তারা দু’লাখ কর্মীকে নিয়োগ দিয়েছিল।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষমতাসীন দল ‘তৃণমূল ক্যাডারদের’ নির্দেশ দিয়েছে ঝোংঝোতে ফক্সকন কর্মীদের মাঝে যারা চলে গেছে তাদের স্থলাভিষিক্ত হওয়ার জন্য। এই সংবাদ নিশ্চিত করার জন্য কোম্পানিকে অনুরোধ করা হলে তারা কোনো উত্তর দেয়নি এবং সেই ব্যবস্থা সম্পর্কে বিশদ জানানোর অনুরোধেও সাড়া দেয়নি।

সূত্র: ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ


premium cement
স্বল্প সময়ে বিচারকাজ সম্পন্ন করা বিচারক ও আইনজীবীদের দায়িত্ব : প্রধান বিচারপতি বাংলাদেশ পুলিশ দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে : প্রধানমন্ত্রী সিলেটের পরীক্ষা নিতে পারেনি চট্টগ্রাম শিপার্স কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সভাপতি নজরুল সম্পাদক রিজভী ঢাকায় আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন শুরু দক্ষিণখানে মটরসাইকেল নিয়ন্ত্রন হারিয়ে যুবক নিহত ডেনমার্কে কুরআন পোড়ানোর ঘটনায় ঢাকার নিন্দা যুগপৎ আন্দোলনের লক্ষ্যমাত্রা একটাই স্বৈরাচারী সরকারের পতন : আমীর খসরু মাশরাফীর অনন্য মাইলফলক চট্টগ্রামে চা উৎপাদনে নতুন রেকর্ড

সকল