২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ায় নান্দনিক একটি মসজিদ উদ্বোধন

শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ-ইন্দোনেশিয়া - ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার সুরাকাটা শহরে একটি নান্দনিক মসজিদের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডো। স্থানীয় সময় সোমবার ওই উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানও উপস্থিত ছিলেন।

মসজিদটির নাম শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ। এটি আবুধাবির প্রসিদ্ধ স্থাপত্যশৈলী অনুসরণ করে নির্মাণ করা হয়েছে এবং এর নামকরণ করা হয়েছে আমিরাতের প্রেসিডেন্টের মরহুম বাবা শেখ জায়েদের নামের সাথে মিলিয়ে। তবে মসজিদের ডিজাইনে ঐতিহ্যবাহী ইন্দোনেশীয় স্থাপত্যসৌকর্যের উপস্থিতিও রাখা হয়েছে।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর দু’দিনের জি-২০ সম্মেলনে উপস্থিত হয়ে আমিরাতের প্রেসিডেন্ট মসজিদটির উদ্বোধন করলেন। মসজিদটিতে ৫৬টি গম্বুজ, চারটি মিনার ও ৩২টি দীর্ঘকায় স্তম্ভ রয়েছে। মসজিদটিতে একসাথে অন্তত ১০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

ইন্দোনেশিয়াকে চমৎকার এই মসজিদ উপহার দেয়ার জন্য সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডো। টুইটারে তিনি লেখেন, অসাধারণ এই স্মৃতিস্তম্ভ উপহার দুই দেশের গভীর সম্পর্কের প্রতিনিধিত্ব করে।

তিনি আরো লেখেন, খুব শিগগিরই সুরাকাটার এই মসজিদটি ইবাদতস্থলের সাথে সাথে ইসলামী শিক্ষাকেন্দ্র ও ধর্মীয় পর্যটনস্থলে পরিণত হবে।

আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেন, সুরাকাটার মসজিদ উদ্বোধনে ধন্য হয়েছি। এটি দুই দেশের গভীর বন্ধুত্ব ও সহযোগিতার প্রতিফলন, যার সূচনা করেছিলেন শেখ জায়েদ রহ:। আমি আল্লাহর কাছে ইন্দোনেশীয় জনগণের জন্য কল্যাণ কামনা করছি।

উদ্বোধনের সময় জোকো উইডোডো ও শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে মসজিদটিতে দুই রাকাত নামাজ আদায় করেন।

সূত্র : স্কাই নিউজ আলআরাবিয়া ও রাশিয়া টুডে


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল