১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কোভিড বিতর্কের শীর্ষে থাকা উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মান দিচ্ছে চীন

কোভিড বিতর্কের শীর্ষে থাকা উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মান দিচ্ছে চীন -

কোভিড-বিতর্কের শীর্ষে রয়েছে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি। বিশ্বের একটা বড় অংশের ধারণা, চিনের উহান শহরের এই প্রতিষ্ঠান থেকেই ছড়িয়েছে নভেল করোনাভাইরাস। চীন অবশ্য তা অস্বীকার করে আসছে গোড়া থেকেই। এ বারে বিজ্ঞানে অবদানের জন্য উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মানে মনোনীত করল চীন।

২০২১ সালে বিজ্ঞান ও প্রযুক্তিতে অসাধারণ অবদানের জন্য ‘চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্স’ বেছে নিয়েছে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি-কে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-১৯ রোধে বিস্তারিত ও শৃঙ্খলা মেনে গবেষণার জন্যই এই স্বীকৃতি। শুধু ইনস্টিটিউটকেই নয়, বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছে এই প্রতিষ্ঠানের প্রধান শি ঝেংলি-কে। দেশে তাকে ‘ব্যাটওম্যান’ বলা হয়। বিশ্বের বহু বিজ্ঞানীর বিশ্বাস, ঝেংলি-র ল্যাব থেকেই কোনোভাবে ভাইরাস ছড়িয়েছে।

ঝেংলি সব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, ‘কীভাবে প্রমাণ দেব! যার কোনো প্রমাণই থাকার কথা নয়, দুনিয়া ঘুরে তার প্রমাণ নিয়ে আসব কোথা থেকে।’

এ দিকে চীন যখন সাফল্য উদ্যাপন করছে, গোটা বিশ্ব সন্ত্রস্ত্র করোনাভাইরাসের ডেল্টা স্ট্রেনকে নিয়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটি সব চেয়ে বেশি সংক্রামক ও শক্তিশালী স্ট্রেন। দুর্বল শরীরে এর আক্রমণ ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে।

বিজ্ঞানীরা আগেই জানিয়েছেন, কোভিড প্রতিষেধক ডেল্টা স্ট্রেনকে রুখতে না-পারলেও, বাড়াবাড়ি হওয়া আটকে দিতে পারে। কিন্তু বহু দেশে টিকাকরণের হার একেবারে কম। আফ্রিকার কিছু দেশে টিকা দেয়া শুরুই হয়নি। এ সব দেশ যে খুবই বিপজ্জনক অবস্থায় রয়েছে, তা-ও মনে করিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য ও জরুরি পরিস্থিতি বিষয়ক উদ্যোগের প্রধান মাইক রায়ান স্পষ্টই জানিয়েছেন, স্ট্রেনটি এতটাই সংক্রামক যে মৃত্যুর সংখ্যা আরো বাড়িয়ে দিতে পারে। তার কথায়, ‘প্রয়োজনে এমন মানুষদের কোভিড টিকা দান করুন।’
সূত্র : আনন্দবাজার

 


আরো সংবাদ



premium cement