২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মালয়েশিয়া প্রধানমন্ত্রীর ভ্যাকসিন গ্রহণ, বাদ যাবে না প্রবাসীরাও

মালয়েশিয়া প্রধানমন্ত্রীর ভ্যাকসিন গ্রহণ, বাদ যাবে না প্রবাসীরাও - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করার মাধ্যমে বুধবার সেখানে দেশব্যাপী শুরু হয়েছে টিকা কার্যক্রম। বুধবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে একটি ক্লিনিকে এই টিকা গ্রহণ করেন তিনি। এরই সাথে মালয়েশিয়ার নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত সকল প্রবাসীরা এই টিকা বিনামূল্যে পাবেন। খবর দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা।

জানা গেছে, মালয়েশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের পি ফাইজার বায়োএনটেক কোম্পানির তৈরি ভ্যাকসিন ব্যবহারের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। সম্প্রতি এই কোম্পানির প্রথম ধাপে তিন লাখ ১২ হাজার ৩৯০ পিস ভ্যাকসিন দেশটিতে এসে পৌঁছেছে। দেশটির মোট জনসংখ্যা দুই কোটি ৭১ লাখের কিছু বেশি। অভিবাসীসহ প্রায় তিন কোটির বেশি হতে পারে। মালয়েশিয়ার নাগরিকদের পাশাপাশি দেশটিতে বসবাসরত সকল প্রবাসীরা এই টিকা বিনামূল্যে পাবেন। প্রথম পর্যায়ে পৌনে তিন লাখেরও বেশি সম্মুখ যোদ্ধাদের মাঝে এই টিকা প্রদান করা হবে।

এই খবরে দেশটির শেয়ার বাজার, মূদ্রা ও অর্থনীতি চাঙা হয়ে উঠছে। কারণ দুই যুগ পর এই প্রথম করোনা পরিস্থিতিতে দেশটির অর্থনীতি মন্দার কবলে পড়েছে। প্রধানমন্ত্রীর ভ্যাকসিন গ্রহণের পর স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক ডা: নূর হিশাম আবদূল্লাহ ভ্যাকসিন গ্রহণ করেন। গবেষণায় দেখা গেছে ফাইজারের ভ্যাকসিন করোনা প্রতিরোধে শতকরা ৮৫ ভাগ সফল। এর দু’টি ডোজ ২১ দিনের ব্যবধানে গ্রহণ করতে হয়।

করোনার তৃতীয় ঢেউ প্রতিরোধে দেশটিতে চলছে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও (লকডাউন) এবং পাশাপাশি চলছে জরুরি অবস্থা।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল