২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হিরোশিমায় পরমাণু হামলার ৭৫ বছর

হিরোশিমায় পরমাণু হামলার ৭৫ বছর - সংগৃহীত

জাপানের হিরোশিমা নগরীতে পরমাণু বোমা হামলার ৭৫ বর্ষপূর্তি পালন করছে জাপান। তবে করোনাভাইরাসের মহামারির কারণে এবারের অনুষ্ঠানাদি কমানো হয়েছে। আজকের অনুষ্ঠানে শুধুমাত্র হামলা থেকে বেঁচে যাওয়া লোকজন, হতাহতদের আত্মীয়-স্বজন ও বিদেশি অতিথিরা অংশ নেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন হিরোশিমার মেয়র কাজুমি মাৎসুই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন বিমান বাহিনী হিরোশিমা শহরের ওপর পরমাণু বোমা হামলা চালায়। এতে এক লাখ ৪০ হাজার মানুষ নিহত হন।

প্রতিবছর হামলার বার্ষিকীতে হাজার হাজার মানুষ তাদের বেদনা আর হৃদয়ের আবেগ নিয়ে অংশ নেন হিরোশিমা শহরের সেন্ট্রাল পার্কের অনুষ্ঠানে। হামলায় নিহতদের প্রতি যেমন জানানো হয় শ্রদ্ধা তেমনি অনুষ্ঠান থেকে বিশ্বশান্তি কামনা করা হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে এবারের অনুষ্ঠানে জনসাধারণের অংশগ্রহণ দশভাগের একভাগে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার।

১৯৪৫ সালের ৬ আগস্ট সকাল ৮টা ১৫ মিনিটের সময় মার্কিন বি-২৯ বোমারু বিমান এনোলা গে থেকে বন্দরনগরী হিরোশিমার ওপর অ্যাটম বোমা ফেলা হয়। মুহূর্তে ১০ বর্গকিলোমিটার এলাকার সবকিছু ধ্বংস হয়ে যায় এবং নিহত হন এক লাখ ৪০ হাজার মানুষ। তাৎক্ষণিকভাবে এসব মানুষ মারা যাওয়ার পাশাপাশি আহত অনেকে পরে মারা যান এবং বহু মানুষ মাসের পর মাস কিংবা বছরের পর বছর তেজস্ক্রিয়তায় ভুগে মারা গেছেন। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল